অ্যাপলের সঙ্গে আলোচনা থেকে পিছুটান হুন্দাই-কিয়ার

চালকবিহীন ও বৈদ্যুতিক গাড়ি নিয়ে অ্যাপলের সঙ্গে কোনো আলোচনা হচ্ছে না, এমনটাই জানাচ্ছে গাড়ি নির্মাতা কোম্পানি হুন্দাই ও কিয়া। গতকাল এ তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক দুই গাড়ি নির্মাতা কোম্পানি। খবর ব্লুমবার্গ ও ফোর্বস।

বিষয় সম্পর্কে অবগত কয়েকটি সূত্র গত সপ্তাহের শেষ দিকে ব্লুমবার্গ টিভিকে জানায়, বৈদ্যুতিক গাড়ি নির্মাণে হুন্দাই ও কিয়ার সঙ্গে কয়েক সপ্তাহ আগেই আলোচনা স্থগিত করেছে। আরো অন্য গাড়ি কোম্পানির সঙ্গেও এ নিয়ে আলোচনা হচ্ছে বলে জানায় তারা। বিষয়টি চূড়ান্ত না হওয়ায় আলোচনার ফলাফল নিয়ে এখনই জানাতে চাচ্ছে না মার্কিন প্রযুক্তি জায়ান্টটি।

এদিকে দক্ষিণ কোরিয়াভিত্তিক গাড়ি কোম্পানিগুলো গতকাল জানায়, স্বচালিত গাড়ি প্রযুক্তি নিয়ে বেশ কয়েকটি কোম্পানির সঙ্গেই তারা আলোচনা চালাচ্ছে। তবে এ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানায় তারা।

এক বিবৃতিতে হুন্দাই বলছে, স্বচালিত গাড়ি তৈরি নিয়ে আমরা অ্যাপলের সঙ্গে আলোচনা করছি না। অনেক প্রতিষ্ঠান থেকে স্বচালিত বৈদ্যুতিক গাড়ি তৈরির অনুরোধ পেয়েছে হুন্দাই। কিন্তু একদম প্রাথমিক অবস্থায় থাকায় এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি তারা। এদিকে একই কথা বলছে হুন্দাইয়ের সাবসিডিয়ারি কিয়া মোটরস।

ঘোষণাটি আসার পর পরই দক্ষিণ কোরিয়ার সিউল শেয়ারবাজারে হুন্দাই ও কিয়ার শেয়ারদর কমেছে যথাক্রমে ৮ দশমিক ৪ শতাংশ ও ১৪ শতাংশ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন বলছে, ঘোষণাটির পরে চমকে উঠেছেন বিনিয়োগকারীরা। কয়েক সপ্তাহ ধরে গণমাধ্যমে অ্যাপল এবং হুন্দাই ও কিয়ার জোট বাঁধার খবর এসেছে। অনেকেই এতে বিনিয়োগের পরিকল্পনা করেছিলেন। কিন্তু এ ঘোষণার পর সে পরিকল্পনা বাদ দিতে হচ্ছে তাদের।

জানুয়ারির শুরুতে বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, বৈদ্যুতিক গাড়ি তৈরিতে কিয়ায় ৪ ট্রিলিয়ন ওন বা ৩৬০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে অ্যাপল। এতে ক্যালিফোর্নিয়াভিত্তিক কোম্পানিটি কিয়ার ১০ শতাংশ শেয়ারের নিয়ন্ত্রণ পেত।

গত সপ্তাহেই দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, চুক্তি চূড়ান্তের খুব কাছাকাছি রয়েছে কিয়া ও অ্যাপল। এছাড়া অ্যাপলের সঙ্গে গাড়ির চুক্তিতে যাওয়া প্রশ্নে হুন্দাই ও কিয়ার শেয়ারদরও বেড়েছিল। দুই দশকের মধ্যে সর্বোচ্চে উঠেছিল কিয়ার শেয়ারদর।

চীনা প্রযুক্তি জায়ান্ট বাইদু ও মার্কিন চিপ নির্মাতা এনভিডিয়ার সঙ্গে হুন্দাইয়ের চুক্তি রয়েছে। এ কারণেই অ্যাপল দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটির ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল বলে ধারণা বিশ্লেষকদের।

গত সপ্তাহে জাপানভিত্তিক নিক্কেই জানায়, বৈদ্যুতিক গাড়ি তৈরিতে অন্তত ছয়টি গাড়ি নির্মাতার সঙ্গে আলোচনা চালাচ্ছে অ্যাপল।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *