অস্ট্রেলিয়ার স্কোয়াডে ভারতের তানভীর সাঙ্ঘা

১৯ বছর বয়সেই অস্ট্রেলিয়ার ঐতিহাসিক ব্যাগি গ্রিন টুপি মাথায় দেয়ার সুযোগ পাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত তানভীর সাঙ্ঘা। অস্ট্রেলিয়ার আসন্ন নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি দলে জায়গা পেলেন এই তরুণ ক্রিকেটার।
চলতি বিগ ব্যাশ লীগে সিডনি থান্ডার্সের জার্সিতে মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন তানভীর। টুর্নামেন্টে ২১ জন ব্যাটসম্যানকে ফিরিয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেটসংগ্রহকারী হয়েছেন এই লেগ স্পিনার। ছাড়িয়ে গেছেন রশিদ খান ও অ্যাডাম জাম্পাকে। স্পিন ঘূর্ণিতে ইতিমধ্যে অজি নির্বাচকদের নজর কেড়েছেন তিনি।
তানভীরের বাবা জোগা সাঙ্ঘা পাঞ্জাবের জলন্ধরের রহিমপুরের কালা সাঙ্ঘাইয়ান গ্রামের বাসিন্দা ছিলেন। ১৯৯৭ সালে সেখান থেকে চলে যান অস্ট্রেলিয়াতে। সিডনিতেই জন্ম হয় তানভীরের।
পেশায় ট্যাক্সিচালক জোগা একসময় ছেলেকে ভর্তি করেন ইস্ট হিল বয়েজ স্কুলে। যে স্কুলের ছাত্র ছিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ‘ওয়াহ ব্রাদার্স’ স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহ।
ছোটবেলা থেকেই খেলাধুলায় প্রচ- আগ্রহ ছিল তানভীরের। ফুটবল, কাবাডির পাশাপাশি ক্রিকেটের প্রতিও ঝোঁক ছিল তার। এক পর্যায়ে সবকিছু বাদ দিয়ে ক্রিকেটেই ঝুঁকে পড়েন তিনি।
বয়সভিত্তিক দলগুলোতে এক সময় নিজের সহজাত প্রতিভা দেখান তানভীর। গত বছর দক্ষিণ আফ্রিকায় হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৬ ম্যাচে ১৫ উইকেট পেয়েছেন। টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তানভীরই।
অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি হবে ২২ ফেব্রুয়ারি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *