অস্ত্রের বাজারে নতুন চমক আনতে যাচ্ছে ‘স্মার্ট বন্দুক’

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে স্মার্ট প্রযুক্তির ব্যবহার, দৈনন্দিন ব্যবহার্য জিনিসগুলোর পাশাপাশি স্মার্ট প্রযুক্তি নতুন মাত্রা যোগ করেছে বিভিন্ন ব্যক্তিগত সুরক্ষা ব্যবস্থায়। এবার সেই তালিকায় যুক্ত হলো বন্দুক। বিশেষ প্রযুক্তিতে তৈরী এই বন্দুক যা কেবল নির্ধারিত ব্যক্তির হাত দিয়েই ব্যবহার করা যাবে। অর্থাৎ নিবন্ধনকারী নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ বন্দুকটি চালাতে পারবেনা।

[৩] চার বছর বয়সী বন্দুক নির্মাতা প্রতিষ্ঠান লোডস্টার ওয়ার্কস গত শুক্রবার আইডাহোর রাজধানী বয়েসে তাদের অংশীদার ও বিনিয়োগকারীদের সামনে একটি নয় মিলিমিটারের স্মার্ট হ্যান্ডগান প্রদর্শন করে।

[৪] এছাড়াও ক্যানসাসভিত্তিক আরেক বন্দুকনির্মাতা প্রতিষ্ঠান স্মার্টগানজ এলএলসি রয়টার্সকে জানিয়েছে, তাদের তৈরী স্মার্টগানটির বেটা সংস্করণ আইনশৃঙ্খলা বাহিনীর এজেন্টরা পরীক্ষামূলকভাবে ব্যবহার করছে। তারা দাবি করছে, তাদের তৈরী গানটির ব্যবহার সহজ।

[৫] প্রতিষ্ঠান দুটি চলতি বছরেই বাণিজ্যিকভাবে এই নতুন প্রযুক্তির বন্দুক বাজারে আনতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেছে।

[৬] এ ধরনের প্রযুক্তির ব্যবহার আত্মহত্যা ঠেকাতে সাহায্য করবে। বন্দুক হারিয়ে গেলে বা চুরি হলে সেটিকে অকেজো করে দেওয়া যাবে। পুলিশ কর্মকর্তা ও কারারক্ষীদের বাড়তি নিরাপত্তা দেবে, যাদের কাছ থেকে বন্দুক কেড়ে নেওয়ার ভয় বেশি থাকে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *