ইরানের বিজ্ঞান ও প্রযুক্তির বিষয়ক ভাইস প্রেসিডেন্সির তথ্যমতে, দেশটির বিজ্ঞানভিত্তিক কোম্পানিগুলো এ পর্যন্ত কৃষি ক্ষেত্রে ১২০টি প্রযুক্তিগত পণ্য তৈরি করেছে।

প্রায় ৩০টি বিজ্ঞানভিত্তিক কোম্পানি ১২০টি প্রযুক্তিগত পণ্য উৎপাদন করে কৃষি শিল্পকে উদ্ভাবন এবং সৃজনশীলতার সাথে একীভূত করতে কাজ করছে যাতে দেশে নতুন প্রজন্মের কৃষি বাস্তবায়িত হয়।

ক্রমবর্ধমান জনসংখ্যা, খাদ্য ও কৃষি সম্পদের ক্রমহ্রাস এবং বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তা হ্রাসের সাথে, দেশগুলোকে শস্য উৎপাদনের গতি বাড়াতে সাহায্য করার জন্য আধুনিক কৃষি ব্যবহারের দিকে এগিয়ে যেতে হবে। এই কাজটি চাষাবাদ থেকে শুরু করে ফসল কাটা এবং বিক্রি পর্যন্ত সবকিছুকে অন্তর্ভুক্ত করে এবং নতুন প্রজন্মের কৃষির উন্নয়নে এবং ফসলের উৎপাদনশীলতা ও স্থায়িত্ব বৃদ্ধিতে কার্যকর ভূমিকা পালন করতে পারে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২৬৫টি কোম্পানি কৃষি, জৈবপ্রযুক্তি এবং খাদ্য শিল্পের ক্ষেত্রে তৎপর রয়েছে এবং এসব কোম্পানি বিজ্ঞানভিত্তিক পণ্য তৈরি করেছে।

ইরান কৃষি ক্ষেত্রেও ন্যানো প্রযুক্তির বিকাশ করতে সক্ষম হয়েছে। ফলে দেশটির কৃষি খাতে ৫০টিরও বেশি বহুল ব্যবহৃত ন্যানোপণ্য চালু হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *