৮ বছর আগের অপরাধে ইংলিশ ক্রিকেটার নিষিদ্ধ হলেন রাজসিক অভিষেকের পর

এবারই ক্রিকেটে অভিষেক হলো। তাও আবার ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডস টেস্টে। ইংল্যান্ডের হয়ে প্রথমবারের মতো খেলতে নেমেছিলেন ওলি রবিনসন। রোববার (৬ জুন) নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি পঞ্চম দিনে এসে ড্র হয়েছে। ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেই নিষিদ্ধ হলেন এই পেস অলরাউন্ডার।
প্রথম ইনিংসে ৪ উইকেট তুলেছিলেন ওলি। ব্যাট হাতে ৪২ মূল্যবান রানের ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট তুলে নিজের সক্ষমতার জানান দেন তিনি। প্রথম শ্রেণীর ৬৪ ম্যাচে ২৮৬ উইকেট ও ১ হাজার ৭০৯ রান রয়েছে তার নামের সঙ্গে। স¤প্রতি কাউন্টি চ্যাম্পিয়ন শিপে ব্যাটে বলে দুর্দান্ত পারফরমেন্স করে জায়গা করে নিয়েছিলেন জাতীয় দলে। তাহলে কেনো এই প্রতিভাবান ক্রিকেটারকে এক ম্যাচ খেলিয়েই নিষিদ্ধ করলো ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি)?

[৩] আট বছর আগে করা বর্ণবাদ এবং লিঙ্গ বৈষম্যমূলক টুইটের কারণে নিষেদ্ধাজ্ঞা পেলেন ওলি রবিনসন। আগামী ১০ জুন থেকে কিউইদের বিরুদ্ধে শুরু হতে চলা দ্বিতীয় ম্যাচের স্কোয়াডে থাকছে না তার নাম। গেল বুধবার (২ জুন) নিউজিল্যান্ডের ইংল্যান্ডের জার্সিতে মাঠে নামেন ওলি। বল গড়ানোর আগে দুই ক্রিকেটাররা বর্ণবৈষম্যের প্রতিবাদে ‘মোমেন্ট অব ইউনিটি’ ক্যাম্পেইনে অংশ নেন।

[৪] এর পর ২০১২ ও ২০১৩ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওলির করা একাধিক বৈষম্যমূলক পোস্ট ভাইরাল হয়। টুইটারে করা ওই পোস্টগুলো নিয়ে সাংবাদিকরা ম্যাচের প্রথম দিনই জানতে চান। সে সময় ক্ষমা চেয়ে নিয়েছিলেন ওলি। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যা হয়েছে তা নিয়ে আমি লজ্জিত। স্পষ্ট করে দিতে চাই আমি বর্ণবাদ ও যৌনতাবাদের বিপক্ষে।
ইসরায়েলি সরকার গঠনে প্রথমবারের মতো যুক্ত হচ্ছে আরব দল ≣ সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কে কাভার্ড ভ্যানের চাপায় শ্রমিক নিহত ≣ [১] স্বাস্থ্যবিধি মানলে করোনার কোন ভ্যারিয়েন্টই বিপজ্জনক হবে না: ডা. সেব্রিনা ফ্লোরা

[৫] এতেও হয়নি সমাধান। ২৭ বছর বয়সী ওলি বিরুদ্ধে তদন্ত শুরু করে ইসিবি। লর্ডস টেস্টের শেষ দিনেই বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, তদন্ত চলাকালীন আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকবেন তিনি। বর্তমান অধিনায়ক জো রুট থেকে সাবেক দলনেতা মাইকেল ভন পর্যন্ত কেউই ওলির পাশে দাঁড়াননি। তাদের কথা, এমন আচরণ কোনওভাবেই মেনে নেয়া যায় না।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *