৬ সাল ধরে প্রতি বছরই বন্যা হচ্ছে [২] সারাদেশের খালগুলো ভরাট, এটাই প্রধান কারণ

স্বাধীনতার পর থেকে ২০১৪ সাল পর্যন্ত ৪৩ বছরে বাংলাদেশে বড় ধরনের বন্যা হয়েছে ৬টি। ১৯৭৪, ১৯৮৭, ১৯৮৮, ১৯৯৮, ২০০৪ ও ২০০৭ সালে। আর ২০১৫ সাল থেকে ২০২০, মাত্র ৬ বছরে সেই একই সংখ্যক বন্যা হয়েছে। ধানবিজ্ঞানীদের এক গবেষণায় জানা গেছে এই তথ্য।

[৪] বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বলছে, দেশের বিশাল এক অঞ্চল গত ৬ বছর টানা পানির নিচে নিমজ্জিত থেকেছে। ধান গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা বলছেন, এই কারণে চলতি বছর বাংলাদেশের ১০ শতাংশ কম ধান উৎপাদিত হয়েছে। প্রতি বছর তলিয়ে যাচ্ছে ২২ শতাংশ ভূমি, প্রতি বর্গকিলোমিটারে নষ্ট হচ্ছে ৭০ টন ধান।

[৫] অনেক নদীর তলদেশ পলি পড়ে উঁচু হয়ে গেছে। ফলে বর্ষার অতিরিক্ত পানি সরতে না পারায় প্লাবিত হচ্ছে দুকূলের জনপদ। বর্ষার আগেই ভারত থেকে আসা পাহাড়ি ঢলেও হচ্ছে আগাম বন্যা। ভারতের খামখেয়ালিপনা তো আছেই, যখন তখন নদীর বাঁধ খুলে দেয়, অসময়ে বন্যা হয় বাংলাদেশ।
ঢাকার দুই সিটির ভোট, আতিক-তাপস এগিয়ে ≣ [১] চট্টগ্রামে কোচিং সেন্টার গুলোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান! ≣ [১] মির্জাপুরে কোভিড-১৯ উপসর্গ নিয়ে এক শ্রমিকের মৃত্যু

[৬] ঘন ঘন বন্যার কারণে বেশ কিছু ফসল ও ধানের জাত বিলুপ্ত হওয়ার মুখে, কিছু এরই মধ্যে বিলুপ্ত হয়ে গেছে।
[৭] বিশেষজ্ঞদের মতে, বন্যা মোকাবেলায় ৭০ দশকের শেষাংশের মতো আবারও খাল খনন জরুরি। এছাড়াও উদ্ধার করতে হবে দখল হওয়া জলা ও নিম্নভূমি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *