২ লাখ ৬০ হাজার পাউন্ডে বিক্রি হলো গান্ধীর চশমা

যুক্তরাজ্যের একটি অকশন হাউজে ২ লাখ ৬০ হাজার পাউন্ডে বিক্রি হয়েছে ভারতের স্বাধীনতা আন্দোলনের পুরোধা ও দেশটির জাতির পিতা মহাত্মা গান্ধীর একটি চশমা। স্থানীয় সময় শুক্রবার গোল্ড প্লেটেড চশমাটি নিলামে বিক্রি হয়। এ বিষয়ে ইস্ট ব্রিস্টল অকশনস ইনস্টাগ্রামে পোস্টে জানিয়েছে, চার সপ্তাহ আগে তারা তাদের চিঠির বাক্সে চশমাটি আবিষ্কার করে। এক ভদ্রলোক চশমাটি সেখানে রেখে যান। জানা যায়, ওই ভদ্রলোকের চাচাকে স্বয়ং মহাত্মা গান্ধী চশমাটি দিয়েছিলেন। সব শেষ নিলামে এই অসাধারণ বস্তুটির বিষয়ে দারুণ সাড়া পাওয়া গেছে। খবর এএফপি।

অকশন হাউজ জানিয়েছে, মূলত মহাত্মা গান্ধী তার কোনো চশমা পুরনো হয়ে গেলে কিংবা আর প্রয়োজন না হলে সেটি অন্য কাউকে দিয়ে দিতেন। বিশেষ করে যারা তাকে সহায়তা করেছে, তাদের তিনি পুরনো চশমা দিয়ে দিতেন। অহিংস আন্দোলনের এ নেতা নিলামে ওঠা ওই চশমাটি বিক্রেতার চাচাকে দক্ষিণ আফ্রিকায় অবস্থানকালে দিয়েছিলেন। ১৯২০-এর দশকে তখন তিনি দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামে চাকরি করতেন। ধারণা করা হয়েছিল, নিলামে চশমাটির দাম উঠতে পারে ১৫ হাজার পাউন্ড। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সেটি আড়াই লাখেরও বেশি পাউন্ডে বিক্রি হলো।

নিলামকারী অ্যান্ড্রু স্টোয়ে স্কাই নিউজে চলতি মাসের শুরুর দিকে জানিয়েছিলেন, চশমার বিক্রেতা তাকে বলেছিলেন যে চশমাটি দিয়ে কিছু না হলে আপনারা চাইলে সেটি ফেলে দিতে পারেন। যখন তাকে বলা হয়েছিল যে চশমাটি ১৫ হাজার পাউন্ডে বিক্রি হতে পারে, তখন তিনি তার চেয়ার থেকে প্রায় পড়েই যাচ্ছিলেন বলে মনে হচ্ছিল।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *