হোসেনপুরে রসুনের দাম কম থাকায় রসুন চাষে আগ্রহ হারাচ্ছে চাষীরা

কিশোরগঞ্জের হোসেনপুরে বাজারে রসুনের দাম কম থাকায় দিনদিন রসুনের চাষে আগ্রহ হারাচ্ছেন চাষী। এ চলতি মৌসুমে উপজেলায় স্বল্প পরিসরে রসুন চাষ করা হয়েছে। কিন্তু বিভিন্ন কৃষকের খেতে রসুন গাছে আগা মরা রোগ দেখা দিয়েছে। এতে রসুনের ফলন হ্রাস পাবে বলে আশঙ্কা করছেন স্থানীয় চাষীরা।

[৩] উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,এ চলতি মৌসুমে উপজেলায় ৪শত হেক্টর জমিতে রসুন চাষ করা হয়েছে। যা বিগত বছরের তুলনায় ১শ হেক্টর কম।

[৪] সরেজমিনে দেখা যায় , উপজেলার চরকাটি হারী সাহেবের চর, চর হাজীপুর ,চরবিশ্বনাথপুর ,চর জামাইল গ্রামে স্বল্প পরিসরে রসুন চাষ করা হয়েছে। তবে রসুন গাছের পাতাগুলো ওপর দিক থেকে হলুদবর্ণ হয়ে আস্তে আস্তে মরে যাচ্ছে। ফলে রসুনের উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। রসুন খেতে বিভিন্ন ঔষধ ও কীটনাশক প্রয়োগ করার ফলেও আগা মরা রোগ দূর করা সম্ভব হচ্ছে না।
[১] ৭৭৭ দিন পর মুক্তি পেলেন খালেদা জিয়া ≣ বিস্ময়কর নবজাতকের গল্প ≣ করোনা ভাইরাস : চীনের শেয়ারবাজারে ধস

[৫] চরকাটিহারী গ্রামের রসুন চাষী লাল মিয়া বলেন,এক একর জমিতে রসুন চাষ করেছিলাম। খেতে রসুনের চারা খুব সুন্দর হয়েছিল। কিন্তু রসুনের গাছের আগা মরা রোগে রসুনের ফলন কম হবে। তাই রসুন রোপণ করতে যে টাকা খরচ হয়েছিল তা উঠে আসবে না। একই গ্রামের সুরুজ আলী ও রিপন সহ অনেকেই

[৬] জানান, বাজারে রসুনের দাম কম। তারপরেও রসুনের পাতা মরা রোগে এ ফলন হবে ও কম। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ ইমরুল কায়েস জানান, কয়েকটি খেতে এরকম পাতা মরা রোগ হতে পারে।তবে সার্বক্ষণিক কৃষকদের বিভিন্ন পরামর্শ ও নির্দেশনা দিয়ে যাচ্ছেন বলে জানান তিনি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *