স্থানীয় বিনিয়োগ প্রায় ২৭% বেড়েছে

দেশের অর্থনীতি ও বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে একযোগে কাজ করতে চায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। গতকাল বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সঙ্গে সাক্ষাতে এ কথা বলেন ডিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতি রিজওয়ান রাহমান। এ সময় বিডার নির্বাহী চেয়ারম্যান জানান, ২০২০ সালে দেশে স্থানীয় বিনিয়োগ বিগত বছরের চেয়ে প্রায় ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এ সাক্ষাতের সময় ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহসভাপতি এনকেএ মবিন এফসিএস, এফসিএ, সহসভাপতি মনোয়ার হোসেন এবং মহাসচিব আফসারুল আরিফিন এ সময় উপস্থিত ছিলেন।

ডিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতিকে অভিনন্দন জানিয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, করোনা পরিস্থিতিতে বিদেশী বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বিডার পক্ষ থেকে বিভিন্ন দেশের বিনিয়োগ বিষয়ক প্রতিষ্ঠান ও ব্যক্তিগত প্রতিষ্ঠানের সঙ্গে অনলাইনভিত্তিক আলোচনা সভার আয়োজন করা হয়েছে এবং এ ধরনের আয়োজনের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগে নিজেদের আগ্রহের কথা জানিয়েছে।

তিনি উল্লেখ করেন, করোনা পরিস্থিতির মধ্যেও ২০২০ সালে দেশে স্থানীয় বিনিয়োগ বিগত বছরের চেয়ে প্রায় ২৭% বৃদ্ধি পেয়েছে, যেটি আমাদের স্থানীয় উদ্যোক্তাদের সক্ষমতারই বহিঃপ্রকাশ। বিডার চেয়ারম্যান আরো বলেন, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরে সম্প্রতি একটি মাদার ভেসেল এসেছে, যা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত ইতিবাচক একটি বিষয় এবং এ ধরনের বড় জাহাজের মাধ্যমে প্রতিনিয়ত পণ্য পরিবহন করা সম্ভব হলে দেশে ব্যবসা পরিচালনার ব্যয় অনেকাংশে হ্রাস পাবে পাশাপাশি সময়ও বাঁচবে। দেশের ব্যবসা-বাণিজ্যে সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে, বিশেষত সমুদ্র ও স্থলবন্দরগুলোর সঙ্গে সড়ক, রেল ও নৌপথে যোগাযোগ আরো আধুনিক করার জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিডাপ্রধান উল্লেখ করেন, আমাদের স্বপ্নের পদ্মা সেতু এখন বাস্তবে পরিণত হয়েছে এবং যেটি চালু হলে দেশের দক্ষিণাঞ্চলে শিল্পায়নের ধারা বিপুর পরিমাণে বৃদ্ধি পাবে। তিনি জানান, গত বছর ১১৭টি জাহাজ মোংলা বন্দর ব্যবহার করেছে, যা দেশী-বিদেশী উদ্যোক্তাদের মধ্যে এ বন্দর ব্যবহারে আস্থার জায়গা তৈরি করেছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিডার পক্ষ থেকে এ বছর ‘সহস্র উদ্যোক্তা সম্মেলন’ ও ‘বঙ্গবন্ধু মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট’ আয়োজন করবে, যেখানে দেশী-বিদেশী উদ্যোক্তারা অংশ নেবেন এবং এ আয়োজনে ঢাকা চেম্বারের সহযোগিতা কামনা করেন।

সাক্ষাত্কালে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশ সহায়ক নানা উদ্যোগ গ্রহণের জন্য ডিসিসিআইয়ের পক্ষ থেকে ধন্যবাদ জানান। দেশী-বিদেশী বিনিয়োগ আকর্ষণে প্রয়োজনীয় সহায়ক নীতিমালা প্রণয়ন ও বিদ্যমান নীতিমালার সংস্কার একান্ত আবশ্যক এবং এ লক্ষ্যে বিডার পক্ষ থেকে কার্যকর উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, ঢাকা চেম্বার বিদেশী বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে পৃথিবীর বেশ কয়েকটি দেশে ‘রোড-শো’ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে এবং এ ধরনের আয়োজনে বিডার সহযোগিতা প্রয়োজন। বিডা প্রবর্তিত ‘ওয়ান-স্টপ-সার্ভিস (ওএসএস)’-এর আওতায় ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত আরো সেবা অন্তর্ভুক্তীকরণের প্রস্তাব করেন, যা উদ্যোক্তাদের সেবাপ্রাপ্তির প্রক্রিয়াকে আরো সহজতর করবে। তিনি উল্লেখ করেন, বিদেশী ও যৌথ বিনিয়োগ আকর্ষণ এবং পণ্য ও সেবা আমদানিতে সাশ্রয়ী উৎস খুঁজে বের করার লক্ষ্যে আগামী ৫-৭ জানুয়ারি বাংলাদেশে প্রথমবারের মতো ‘ডিসিসিআই বিজনেস কনক্লেভ ২০২০’ আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে, যেখানে বাংলাদেশসহ ১০টি দেশের ২২৭টি ব্যবসায়িক প্রতিষ্ঠান ১৭৬টি বিটুবি ম্যাচ-মেকিং সেশনে অংশগ্রহণ করবে এবং এ বিষয়ে বিডার পক্ষ থেকে সহযোগিতার আহ্বান জানান।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *