সৌদি যুবরাজের সঙ্গে নেতানিয়াহুর গোপন বৈঠক

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে গোপন এক বৈঠকে মিলিত হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু। গত রোববার বৈঠকের উদ্দেশ্যে সৌদি আরব যান তিনি।

ফ্লাইট ট্রেকিং ডাটায় দেখা গেছে নেতানিয়াহুর ব্যবহার করা একটি বাণিজ্যিক জেট সৌদি শহর নিওমে ভ্রমণ করেছে। কোনো ধরনের আনুষ্ঠানিক তথ্য না থাকলেও একজন ইসরায়েলি মন্ত্রী বলেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাকে এ বিষয়ে জানানো হয়েছিল। ফলে এটি এখন দুই ঐতিহাসিক শত্রুপক্ষের মাঝে প্রথম জ্ঞাত বৈঠক, যাদের সম্পর্ক অনেক দিন ধরেই স্বাভাবিক করতে চাইছিল যুক্তরাষ্ট্র।

সূত্রের নাম উল্লেখ না করে ইসরায়েলের গণমাধ্যমগুলোর পক্ষ থেকে বলা হয়, নেতানিয়াহু ও মোসাদ ইন্টেলিজেন্স সার্ভিসের প্রধান ইউসি কোহেন রোববার সন্ধ্যায় বৈঠক করেছেন যুবরাজ প্রিন্স মোহাম্মদ ও যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেওর সঙ্গে।

এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে সৌদি আরবের শহর নিওমে। এটি মূলত লোহিত সাগরের উপকূলে সৌদি আরবের পরিকল্পিত একটি হাই-টেক ও পর্যটনকেন্দ্র। যার অবস্থান ইসরায়েলের দক্ষিণ দিক থেকে মাত্র ৭০ কিলোমিটার দূরে।

ইসরায়েলি সংবাদমাধ্যম বলছে, নেতানিয়াহু যে জেটটি ব্যবহার করেছেন, সেটি দেশটির এক ব্যবসায়ী উডি অ্যাঞ্জেলের। এর আগেও বিদেশ ভ্রমণে এ জেট ব্যবহার করেছেন প্রধানমন্ত্রী। তবে নেতানিয়াহুর অফিস এ বৈঠকের খবরটি নিশ্চিত করতে পারেনি। কেবিনেট মন্ত্রী জেভ এলকিন আর্মি রেডিওকে বলেন, আমি সৌদি আরবের বিমানে ছিলাম না।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *