সোভিয়েত ইউনিয়নের মতোই একই ভুলে ধসে পড়বে যুক্তরাষ্ট্র বললেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যে কোনো সাম্রাজ্যবাদী পরাশক্তির মতো বর্তমান মার্কিন সরকারও প্রচলিত নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। যুক্তরাষ্ট্র এমন সব সমস্যা তৈরি করেছে যা এখন তাদের পক্ষে সমাধান করা সম্ভব নয় ঠিক যেমনটি সাবেক সোভিয়েত ইউনিয়ন সরকারের আমলে ঘটেছিল। পারসটুডে

[৩] সেন্ট পিটার্সবার্গে অর্থনৈতিক বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের অবকাশে মিডিয়াকে দেওয়া বক্তব্যে
পুতিন আরো বলেছেন, মার্কিন কর্মকর্তাদের ধারণা আর্থ-রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রে তারা এমন এক শক্তিশালী অবস্থানে রয়েছে যে তারা যা ইচ্ছা তাই করতে পারে এবং যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে পারবে। তারা এও মনে করে তাদের শক্তি সামর্থ্য এতটাই বেশি যে যদি কোনো ক্ষেত্রে ভুল করেও বসে তাহলেও তাদের খুব একটা সমস্যা হবে না।

[৪] পুতিন বললেন, গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে তাদের জটিল সব সমস্যার মাত্রা স্থায়ীভাবে বেড়েই চলেছে এবং এমন এক সময় আসবে যখন এসব সংকট থেকে বেরিয়ে আসার আর কোনো সুযোগ তাদের থাকবে না। তাই নিশ্চিতভাবে বলা যায় মার্কিন যুক্তরাষ্ট্র এমন এক ভুল পথে হাঁটছে যে পথে সাবেক সোভিয়েত ইউনিয়নও পা দিয়েছিল।
[১] টোকিও অলিম্পিকের বাস্কেটবলে প্রথম মুসলিম নারী রেফারি সারাহ জামাল ≣ দীপক চৌধুরী: ফেরিঘাট আর শপিংমলের ভিড় দেখে মনে হয় না করোনা বলে কিছু আছে, আসলে আমরা কী ‘মৃত্যু’র সঙ্গে মস্করা করছি! ≣ [১]কোন পর্যায়ে গেলে মানুষ আত্মহত্যা করে, সেটা অনুভব করেছি: সাকিব

[৫] পুতিন বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনও হুবহু ট্রাম্পের নীতিই অনুসরণ করছেন। বাইডেনও অন্য দেশের বিরুদ্ধে হুমকি ও নিষেধাজ্ঞার নীতি বহাল রেখেছেন। মস্কোর বিরুদ্ধে ওয়াশিংটনের সাম্প্রতিক এ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্ট বলেছেন, এখনো যুক্তরাষ্ট্র যদি ভেবে থাকে অন্য দেশের হুমকি মোকাবেলার ক্ষমতা তাদের রয়েছে তাহলে তারা মারাত্মক ভুল করবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *