সুষ্ঠু ও নিরপেক্ষ নাসিক নির্বাচন হওয়ায় সন্তোষ কানাডা প্রবাসীদের

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন কানাডা প্রবাসী বাংলাদেশিরা। 

কানাডার ক্যালগেরিতে আলবার্টার অনলাইন পোর্টাল ‘প্রবাস বাংলা ভয়েস’ আয়োজিত প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুলের সঞ্চালনায় নাসিক নির্বাচন সম্পর্কিত এক ভার্চুয়াল আলোচনায় প্রধান অতিথি ছিলেন নতুন দেশ পত্রিকার সম্পাদক শওগাত আলী সাগর।  এছাড়াও বিশিষ্ট শিক্ষাবিদ এবং এবিএম কলেজের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. মোহাম্মদ বাতেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অফ ক্যালগেরির যুগ্ন সাধারণ সম্পাদক ইকবাল রহমান, অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি জিওলজিস্ট অফ আলবার্টার প্রেসিডেন্ট খালিছ আহমেদ এবং সাস্কাটুন কমিউনিটির কমিউনিটি ব্যক্তিত্ব অমিত কুমার উকিল।

আলোচনায় বক্তারা বলেন, গ্রহণযোগ্য নির্বাচনেই প্রার্থী নিশ্চিত হয়েছে। ‘ভোট’ জিতেছে, মানুষের ভোট দেয়ার অধিকার জিতেছে যা গনতন্ত্র পুনরুদ্ধারে এবং ভবিষ্যতে বাংলাদেশের পরবর্তী নির্বাচনে বিরাট ভূমিকা রাখবে।

আলোচনায় প্রধান অতিথি নতুন দেশ পত্রিকার সম্পাদক শওগাত আলী সাগর বলেন, নারায়ণগঞ্জ নির্বাচনের দিকে সবাই তীক্ষ্ণভাবে নজর রাখছিলেন যে নির্বাচনে কি হয়, তার একটি অন্যতম কারণ গত কয়েক বছর ধরেই নির্বাচন বা ভোট কথা উচ্চারিত হলেই আমরা এক ধরনের আতঙ্ক বোধ করি। আবার সঙ্গে সঙ্গে এমন কিছু শব্দ উচ্চারিত হয় যা আমাদের জন্য অত্যন্ত বিব্রতকর। ‘গত পাঁচ বছরের মধ্যে কুমিল্লার পরই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন সর্বোত্তম’-এই দাবি নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের। তিনি বরাবরই নির্বাচন কমিশনের কর্মকাণ্ডের তুখোড় সমালোচক। কিন্তু নারায়নগঞ্জের নির্বাচনকে তিনি তাদের সময়ের সর্বোত্তম নির্বাচন হিসেবে অভিহিত করেছেন। তার এই বক্তব্য আমাদের আশাবাদী করেছে। নারায়নগঞ্জের নির্বাচন নিয়ে বড় ধরনের কোনো অভিযোগ নেই, ইভিএম নামের নতুন প্রযুক্তির কিছু ত্রুটির বাইরে উদ্বিগ্ন হবার মতো কোনো প্রশ্ন নেই যা অবশ্যই আনন্দের সংবাদ। আমি বরাবরই বলেছি, নারায়নগঞ্জে ভোট জিতুক, এই নির্বাচনে অন্তত ভোট জিতেছে বলে মনে হচ্ছে।

তিনি আরও বলেন, মানুষের ভোটে তৃতীয়বারের মতো বিজয়ী মেয়র সেলিনা হায়াৎ আইভিকে আমার অভিনন্দন। অভিনন্দন পোড় খাওয়া রাজনীতিক তৈমুর আলম খন্দাকরকেও। সংকীর্ণ দলীয় রাজনীতির কোপানলে পরেও তিনি গণতান্ত্রিক রাজনীতি চর্চায় ভোটের মাঠে নিজেকে সক্রিয় রেখেছেন, নারায়নগঞ্জকে ভোটকে বিজয়ী হতে সহায়তা করেছেন। নারায়নগঞ্জের নির্বাচনের অভিজ্ঞতা সারাদেশে ছড়িয়ে পড়ুক।

অনুষ্ঠানের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ এবং এবিএম কলেজের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. মোহাম্মদ বাতেন বলেন, আমাদের দেশ চারটি মূল ভিত্তির উপর প্রতিষ্ঠিত গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ। অনেক বছর পর দেখতে পেলাম গণতন্ত্রের বিজয় হয়েছে, ভোটের বিজয় হয়েছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে শুধু ভোটের বিজয় নয়, নারী জাতির বিজয় হয়েছে, নৌকার বিজয় হয়েছে। শুধু তাই নয় আইভী রহমান বিজয়ী হওয়ার পর প্রতিপক্ষ দলের প্রতি যে সম্মান দেখিয়েছেন তা স্মরণীয় হয়ে থাকবে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির যুগ্নু সাধারণ সম্পাদক ইকবাল রহমান বলেন, খুবই ভালো লাগছে অনেকদিন পর একটা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হওয়ায়। আমরা ধরেই নিয়েছিলাম হয়তো দেশে আর সুষ্ঠ নির্বাচন হবে না। কিন্তু এই অবস্থা থেকে বের হয়ে এসে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন আমাদের আশার আলো দেখাচ্ছে। ভবিষ্যতেও জাতীয় নির্বাচনে আমরা এর প্রতিফলন দেখতে চাই।

অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি জিওলজিস্ট অফ আলবার্টার প্রেসিডেন্ট খালিছ আহমেদ বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের গুরুত্ব ছিল বাংলাদেশের জন্য অসীম। কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ায় নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। বাংলাদেশের নির্বাচনে এই ধারা ও সম্প্রীতি বজায় থাকুক এটাই আমাদের প্রত্যাশা।

সাস্কাটুন কমিউনিটির কমিউনিটি ব্যক্তিত্ব অমিত কুমার উকিল বলেন, সৃষ্টিকর্তার অসীম কৃপায় একটি সুন্দর সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে এজন্য খুবই ভালো লাগছে। আমরা প্রবাসীরা সবসময়ই উদগ্রীব থাকি দেশের ভালো কিছু দেখার জন্য। সে ক্ষেত্রে এ নির্বাচন ভবিষ্যতের জাতীয় নির্বাচনের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে।

‘প্রবাস বাংলা ভয়েস’ এর প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল বলেন, দেশের ভাবমূর্তি বিশ্বের দরবারে তুলে ধরতে এবং গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে জনগণের ভোটাধিকার প্রয়োগের বাস্তবায়ন এবং সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কোনো বিকল্প নেই।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *