সুচির অফিসে তল্লাশি, ভাঙচুর

মিয়ানমারে অং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান কার্যালয়ে তল্লাশি চালিয়েছে সেনাবাহিনী। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, এ সময় সেখানে তল্লাশি চালানোর পাশাপাশি ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। মঙ্গলবার দিনশেষে নিরাপত্তা রক্ষাকারীরা ওই অফিসের দরজা ভেঙে ভিতরে প্রবেশ করে। তখন ভিতরে দলীয় কোনো সদস্য উপস্থিত ছিলেন না। ১লা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানে স্টেট কাউন্সেলর অং সান সুচির সরকারকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে বিক্ষোভে যখন পুরো মিয়ানমার ফুঁসে উঠেছে তখন সামরিক জান্তা তার অফিসে এমন অভিযান পরিচালনা করেছে। ওদিকে প্রায় ১০ দিন পেরিয়ে গেলেও অং সান সুচিকে আটক করে কোথায় রাখা হয়েছে সে বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু বলেনি সামরিক জান্তা। লক্ষাধিক মানুষ তার, প্রেসিডেন্ট উইন মিন্ট ও দলীয় গুরুত্বপূর্ণ নেতাদের মুক্তি ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে অব্যাহতভাবে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। সেসব বিক্ষোভ শান্তিপূর্ণ হলেও তাদের ওপর সেনাবাহিনী বলপ্রয়োগ করে যাচ্ছে।
তাদের ওপর জলকামান প্রয়োগ করা হচ্ছে। রাবার বুলেট নিক্ষেপ করা হচ্ছে। ফাঁকা গুলি করা হচ্ছে। এতে এরই মধ্যে বেশ কয়েকজন আহত হয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
এনএলডি তার ফেসবুক একাউন্টে একটি পোস্ট দিয়ে জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে সামরিক জান্তা এনএলডির প্রধান কার্যালয়ে ঘেরাও দিয়ে সেখানে ধ্বংসলীলা চালিয়েছে। ওই পোস্টে এর চেয়ে বেশি কিছু বলা হয়নি। উল্লেখ্য, দেশটিতে রাত আটটা থেকে ভোর চারটা পর্যন্ত কারফিউ বহাল আছে। এরই মধ্যে ওই তল্লাশি অভিযান চালানো হয়েছে। একই সঙ্গে একসঙ্গে ৫ জনের বেশি মানুষকে একত্রিত হওয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। কিন্তু সামরিক জান্তার এ নির্দেশ উপেক্ষা করেছে বিক্ষোভকারীরা। তারা গণতন্ত্রের নেশায় বুলেটকে উপেক্ষা করে টানা চতুর্থ দিনের মতো মঙ্গলবার রাজপথে বিক্ষোভ করেন। এতে পুলিশ শক্তি প্রয়োগ করেছে। তাতে বেশ কয়েকজন আহত হয়েছেন। অন্যদিকে আজ বুধবার সকালেই সরকারি কর্মচারীদের বড় একটি গ্রুপ সমবেত হয়েছেন রাজধানী ন্যাপিডতে। রাজধানীতে জলকামান ও কাঁদানে গ্যাসসহ পুলিশ মোতায়েন করা হয়েছে। কিন্তু মানুষজন তার কোনো তোয়াক্কা করছে না। তারা জোরালো কণ্ঠে উচ্চারণ করছে সামরিক স্বৈরাচার নিপাত যাক। মঙ্গলবার পুলিশের প্রতি তাদেরকে ইটপাটকেল ছুড়তে দেখা গেছে। জবাবে পুলিশও তাদের উদ্দেশে ফাঁকা গুলি ছুড়েছে। রাবার বুলেট ছুড়েছে।
ন্যাপিড’র এক হাসপাতালের একজন ডাক্তার বলেছেন, একজন নারীর মাথায় গুরুত্বর জখম হয়েছে। আরেকজনের বুকে বড় রকমের ক্ষত হয়েছে। তবে তাদের অবস্থা প্রকৃতপক্ষে কেমন তা নিশ্চিত করে জানা যায়নি। একজন ডাক্তার বলেছেন, ওই নারীর এক্সরে থেকে মনে হচ্ছে তাকে সরাসরি গুলি করা হয়েছিল। ইমার্জেন্সি রুমের একজন ডাক্তার বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, তিনি মনে করেন সেনাবাহিনী সরাসরি গুলি চালিয়েছে। এতে ২৩ বছর বয়সী এবং ১৯ বছর বয়সী দু’জন আহত হয়েছেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *