সাধ্যের মধ্যে মানসম্পন্ন উচ্চশিক্ষায় অনন্য ইউআইটিএস

উচ্চ মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে সব শিক্ষার্থীরই স্বপ্ন থাকে উচ্চশিক্ষা লাভের। সাধ আর সাধ্যের সমন্বয়ে উচ্চশিক্ষার এ স্বপ্ন বাস্তবে রূপ দিতে শিক্ষায় অনন্য ভূমিকা রাখছে তথ্যপ্রযুক্তিভিত্তিক দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)।

কভিড-১৯ তথা নভেল করোনাভাইরাস মহামারীর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় সরাসরি পাঠদান বন্ধ রয়েছে। তবে দেড় যুগ আগে প্রতিষ্ঠিত ইউআইটিএস অনলাইনে পাঠ ও পরীক্ষা অব্যাহত রেখেছে। এতে করে শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি গতি বজায় থাকছে।

এদিকে ইউআইটিএস বর্তমানে ‘অটাম-২০২০’ সেমিস্টারে অনলাইন ভর্তি শুরু করেছে। মহামারীর কারণে সৃষ্ট আর্থিক অবস্থা বিবেচনায় ভর্তিতে ৫০ শতাংশ ছাড় দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি। এছাড়া অসচ্ছল মেধাবীদের জন্য থাকছে শতভাগ বৃত্তি ও ওয়েভার সুবিধা। ভর্তি সংক্রান্ত বিষয়ে ০১৯৩৯৯১৫২০৯, ০১৭১৩৪৮৭৭০৯, ০১৮৪৪০৪৩৮৭০ নম্বরে যোগাযোগ কিংবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্যাবলি পাওয়া যাবে।

শুধু নবীন শিক্ষার্থীদের বেলায় নয়, অধ্যয়নরত শিক্ষার্থীদেরও সব বিলম্ব ফি প্রত্যাহার এবং সেমিস্টার ও টিউশন ফি প্রদানে ছাড় দেয়া হয়েছে বলে জানান ইউআইটিএসের বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. কেএম সাইফুল ইসলাম খান।

তিনি বলেন, বর্তমানে ইউআইটিএসের ৮৫ ভাগ ছাত্রছাত্রী নিয়মিত ভার্চুয়াল ক্লাস করছে। অনলাইনে পরীক্ষা নিয়ে তাদের পূর্বের ফলাফলের ধারাবাহিকতায় গত সেমিস্টারের ফলাফলও দেয়া হয়েছে।

দেশের যেকোনো জায়গা থেকে চলমান অটাম সেমিস্টারে অনলাইনে ভর্তির সুযোগ রয়েছে জানিয়ে ড. সাইফুল ইসলাম খান বলেন, সেক্ষেত্রে শিক্ষার্থীরা ডিজিটাল পদ্ধতিতে সরাসরি ভর্তির মতোই অনলাইনে কারিকুলাম বাছাই করে নিতে পারবে।

ইউজিসির নির্দেশনা মেনে দেশের হাতেগোনা যে ক’টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে, ইউআইটিএস তার মধ্যে অন্যতম বলেও জানান বিশ্ববিদ্যালয়টির এ উপদেষ্টা।

দেশের ছেলেমেয়েরা তুলনামূলকভাবে যাতে কম খরচে উচ্চশিক্ষা লাভ করতে পারে, সেজন্যই ২০০৩ সালে ইউআইটিএস প্রতিষ্ঠা করেছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান ও সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

শিক্ষার্থীদের সুশিক্ষিত, বিনয়ী ও কর্ম উদ্যমী হিসেবে তৈরি করে প্রকৃত মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ইউআইটিএস যাত্রা করেছিল। সেই ধারাবাহিকতা বজায় রাখতে সংকটকালের বাস্তবতাকে মাথায় রেখে বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের সুযোগ-সুবিধাকে প্রাধান্য দিচ্ছে।

এদিকে করোনা সংকটকালে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর বেতন-বোনাসেও অনন্য নজির রেখেছে ইউআইটিএস। মাস শেষের আগেই পূর্ণ মাত্রায় বেতন-বোনাস প্রদান করছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *