সাতক্ষীরায় আমনের আবাদ লক্ষ্যমাত্রা বেড়েছে

চলতি মৌসুমে সাতক্ষীরা জেলায় রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা বেড়েছে। ২০২০-২১ মৌসুমে জেলার সাতটি উপজেলার জন্য ৮৯ হাজার ৫৫০ হেক্টর পরিমাণ জমিতে রোপা আমনের আবাদ লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, যা গত মৌসুমের তুলনায় ৩০০ হেক্টর পরিমাণ বেশি। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সাতক্ষীরা সদর উপজেলার পারকুখরালী গ্রামের কৃষক মো. মতিয়ার রহমান জানান, চলতি মৌসুমে আট বিঘা পরিমাণ জমিতে রোপা আমন চাষ করবেন। এরই মধ্যে বীজতলা করা হয়ে গেছে। আগামী ছয়-সাতদিনের মধ্যে চারা রোপণ শুরু করবেন।

তিনি বলেন, ধানীগোল্ড এবং শক্তি-২ প্রজাতির ধান চাষ করছেন। জমি চাষ, বীজতলা, সার-কীটনাশকসহ অন্যান্য খরচ বাবদ বিঘাপ্রতি ৬ থেকে সাড়ে ৬ হাজার টাকা খরচ হবে তার। তিনি আশা করছেন প্রতি বিঘায় ১৮-২০ মণ করে ধান উৎপাদন হবে।

এ উপজেলার খড়িয়াটি বিলের কৃষক নেয়ামদ্দিন জানান, পাঁচ বিঘা পরিমাণ জমিতে চলতি মৌসুমে রোপা আমন চাষ করবেন। বীজতলা তৈরি শেষ হয়েছে। জমি চাষ চলছে। সপ্তাহের মধ্যে রোপণ শুরু করবেন।

এদিকে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী, জেলার সাতটি উপজেলায় ৮৯ হাজার ৫৫০ হেক্টর জমিতে রোপা আমন আবাদ লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১৯ হাজার ৬৫০ হেক্টর, কলারোয়ায় ১১ হাজার ৮০০, তালায় ৮ হাজার ৭৫০, দেবহাটায় ৫ হাজার ৫০০, কালীগঞ্জে ১৭ হাজার ৫০০, আশাশুনিতে ৯ হাজার ৫০০ এবং শ্যামনগর উপজেলায় ১৬ হাজার ৮৫০ হেক্টর জমিতে রোপা আমন আবাদ করা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি পরিমাণ আবাদ হচ্ছে সাতক্ষীরা সদর উপজেলায়। গত বছর জেলায় রোপা আমনের আবাদ নির্ধারণ করা হয়েছিল ৮৯ হাজার ২২৯ হেক্টর জমিতে। এ হিসাব অনুযায়ী চলতি মৌসুমে অন্তত ৩০০ হেক্টর বেড়েছে।

সূত্রটি আরো জানায়, চলতি মৌসুমে জেলায় রোপা আমন চাল উৎপাদন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৫৪ হাজার ৭৪৮ টন। এ উৎপাদন লক্ষ্য সামনে রেখে চলতি মৌসুমে সাতক্ষীরায় তিন লক্ষাধিক কৃষক রোপা আমন চাষ করছেন।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বণিক বার্তাকে বলেন, এবার সাতক্ষীরায় বোরো ধানের ভালো ফলন হয়েছে। আশা করছি, বোরোর মতো উৎসাহ-উদ্দীপনা নিয়ে চলতি রোপা আমন মৌসুমেও উৎপাদন ভালো করবেন কৃষক। এজন্য সরকারের পক্ষ থেকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের সার্বিক সহযোগিতা ও বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *