সাইফ হাসানের সেঞ্চুরি ইমরুল-তুষারের আফসোস

দারুণ সেঞ্চুরি দিয়ে জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) ২২তম আসর শুরু করলেন ঢাকা বিভাগের সাইফ হাসান। প্রথম স্তরের অন্য ম্যাচে খুলনা বিভাগের ইমরুল কায়েস ও তুষার ইমরান অল্পের জন্য শতকের ঘরে পা দিতে পারেননি। গতকাল শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম স্তরের ম্যাচে সিলেটের বিপক্ষে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে ৭ উইকেট হারিয়ে ৩০৮ রান করে স্বাগতিক খুলনা বিভাগ। অন্য ম্যাচে বিকেএসপির ৩নং মাঠে রংপুরের বিপক্ষে ৮ উইকেট হারিয়ে ২৯৭ রান জড়ো করে ঢাকা বিভাগ। ঘরের মাঠে টসে হেরে ব্যাট করতে নেমে দলীয় ২৫ রানের মাথায় ইমরান উজ জামানকে হারায় খুলনা। আবু জায়েদ রাহীর বলে আউট হওয়ার আগে ২১ বলে ১৫ রান করেন এই ওপেনার। দ্বিতীয় উইকেটে ইমরুল কায়েস ও রবিউল ইসলাম রবি যোগ করেন ১১০ রান। ৩৭ রান করা রবিকে ফিরিয়ে এই জুটি ভাঙেন এবাদত হোসেন।
সেঞ্চুরির দোরগড়ায় ছিলেন ইমরুল কায়েস।
তবে বাঁহাতি এই ব্যাটসম্যানকে তিন অঙ্ক ছুঁতে দেননি রাহী। ইমরুল ৯০ রানের ইনিংস সাজান ১০ চার ও ২ ছক্কা দিয়ে। নুরুল হাসান সোহান (২২) ও জিয়াউর রহমান (১০) ক্রিজে থিতু হতে পারেননি। এরপর ওয়ানডে মেজাজে শতকের দিকে এগোতে থাকেন তুষার ইমরান। তবে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি মিসের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় তাকে। রান আউট হওয়ার আগে ১১৭ বলে ৯৯ রানের ইনিংস খেলেন তুষার। মঈনুল ইসলাম সোহেল ২ রানে আউট হলে প্রথম দিনের খেলা শেষ হয়। ২৪ রানে অপরাজিত থাকেন নাহিদুল ইসলাম। সিলেট বিভাগের পক্ষে দুটি করে উইকেট নেন আবু জায়েদ রাহী ও এবাদত হোসেন। এক উইকেট নেন সাঈদ খালেদ আহমেদ ও এনামুল হক জুনিয়র।
প্রথম স্তরের অন্য ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ঢাকা বিভাগ। রানের খাতা খোলার আগেই দুই ওপেনারকে হারায় দলটি। তৃতীয় উইকেটে ৭৯ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন সাইফ হাসান ও মাহিদুল ইসলাম অঙ্কন। ৪৭ রান করা অঙ্কনকে আউট করে রংপুরকে ম্যাচে ফেরান মাহমুদুল হাসান। দ্রুত বিদায় নেন তাইবুর পারভেজ (১০) ও শুভাগত হোম (১০)। ষষ্ঠ উইকেটে দিনের সর্বোচ্চ ১৩৭ রানের জুটি গড়েন সাইফ ও নাদিফ চৌধুরী। সেঞ্চুরি হাঁকানোর পর আলাউদ্দিন বাবুর উইকেটে পরিণত হন সাইফ। সাজঘরে ফেরার আগে ২৩৩ বলে ১১ চার ও ৫ ছয়ের মাধ্যমে ১২৭ রানের বড় ইনিংস খেলেন। একই ওভারে নাদিফকেও ফেরান বাবু। ১০৫ বলে ৬৯ রান করেন নাদিফ। রংপুরের পক্ষে একাই ৪ উইকেট নেন আলাউদ্দিন বাবু। দুই উইকেট নেন মাহমুদুল হাসান। একটি করে উইকেট নেন মুকিদুল ইসলাম ও সোহরাওয়ার্দী শুভ। এক ওভার হাত ঘুরিয়েছেন দীর্ঘ বিরতি কাটিয়ে মাঠে ফেরা নাসির হোসেন। ২ রানের খরচায় কোনো উইকেট পাননি বাংলাদেশের এই অভিজ্ঞ অলরাউন্ডার।
এনসিএলের দ্বিতীয় স্তরের দুই ম্যাচে মুখোমুখি হয় বরিশাল ও ঢাকা মেট্রো এবং চট্টগ্রাম ও রাজশাহী। চট্টগ্রামের শাহাদাত হোসেন দীপু ৮৮ রানে অপরাজিত থেকে প্রথম দিন শেষ করেন। বরিশালের পক্ষে মোহাম্মদ আশরাফুল ৪৮ রান করেন।
বরিশাল বিভাগীয় স্টেডিয়ামে ঢাকা মেট্রোর বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে সবক’টি উইকেট হারিয়ে ২৪১ রান করে স্বাগতিক বরিশাল। মেট্রোর পক্ষে ৩ উইকেট করে নেন রনি ও রকিবুল হাসান। আরাফাত ২ ও শহিদুল ১ উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ২৯ রানে দিন শেষ করে ঢাকা মেট্রো। ২২১ রানে এগিয়ে আছে বরিশাল।
অপর ম্যাচে শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে রাজশাহীর বিপক্ষে নামে চট্টগ্রাম বিভাগ। টসে জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২৫৬ রানে দিনশেষ করে চট্টগ্রাম। ৮৮ রান করে অপরাজিত থাকেন শাহাদাত হোসেন দীপু। রাজশাহীর পক্ষে দুটি করে উইকেট করে নেন ফরহাদ রেজা ও আসাদুজ্জামান পায়েল। একটি করে উইকেট নেন শফিকুল ইসলাম, তাইজুল ইসলাম ও তৌহিদ হৃদয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *