সর্দিকাশি ছাড়াও রূপচর্চাতেও জাদুকরী তুলসী

সর্দিকাশি সারতে তুলসীপাতা চিবোনোর রেওয়াজও অনেক দিনের কিন্তু জানেন কি, শুধু সর্দিকাশিতেই নয়, বরং রূপচর্চাতেও রীতিমতো কদর রয়েছে তুলসীর? একমুঠো তুলসীপাতা দিয়ে ত্বকের নানা সমস্যা সহজে দূর করা যায়। এই সময়

[৩] তুলসী পাতা ত্বকের নানা সমস্যা দূর করে। চলুন জেনে নেয়া জাক রূপচর্চায় কীভাবে ব্যবহার করবেন তুলসী পাতা।

*** ব্রণের সমস্যা
জন্য একমুঠো তুলসীপাতা পরিষ্কার পানিতে ধুয়ে বেটে নিন। তার সঙ্গে চন্দনবাটা, এক চা চামচ লেবুর রস আর দু’ থেকে তিন টেবিল চামচ গোলাপজল দিয়ে পেস্টে তৈরি করতে হবে। যাদের মুখে খুব ব্রণ ওঠে, তাঁরা এই প্যাকটি নিয়মিত ব্যবহার করুন।
[১] ঘুমধুমে ঘরের মাটির দেয়াল চাপা পড়ে যুবকের মৃত্যু ≣ [১] আগামী সপ্তাহে কোভিড ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিলেন ট্রাম্প ≣ [১] করাচিতে ১০৭ যাত্রী নিয়ে পাকিস্তান এয়ারলাইন্সের এয়ারবাস ৩২০ বিমান বিধ্বস্ত (ভিডিও) অলৌকিকভাবে বেচে গেছেন কয়েকজন!

***ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস দূর করতে
তুলসীপাতা বাটা, মুলতানি মাটি, মধু আর লেবুর রস মিশিয়ে বানিয়ে নিন আপনার স্পেশাল ফেস প্যাক। নিয়মিত কিছুদিন মুখে লাগিয়ে মিনিট দশেক রেখে ধুয়ে ফেলুন।

***ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি
তুলসী পাতা ভালো করে ধুয়ে বেটে নিয়ে ফেস প্যাকের মতো মুখে লাগিয়ে নিন, শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। দাগহীন, মসৃণ ত্বক পেতে তুলসীপাতা শুকিয়ে গুঁড়া করে পাউডারের মতো করে মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে নেবেন। লেবু আর হলুদ লাগালে ত্বক যেমন উজ্জ্বল হয়, ঠিক তেমন উজ্জ্বলতা পাবেন ত্বকে।

***দাগহীন ত্বক
তুলসীর পাউডারের সঙ্গে হলুদ গুঁড়ো ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন।
তুলসীপাতা বেটে রস বের করে নিন। তার সঙ্গে মেশান খানিক অলিভ অয়েল আর লেবুর রস। এই মিশ্রণটা কিছুদিন মাখলেই ধীরে ধীরে উজ্জ্বল হতে শুরু করবে রং।

***ত্বকের তারুণ্য ধরে রাখতে
তুলসীপাতা ভালো করে ধুয়ে বেটে নিয়ে তা সারা মুখে মেখে দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তুলসী পাতায় প্রচুর অ্যান্টি-অক্সিডান্ট আছে যা ত্বক টানটান, সতেজ আর ঝলমলে রাখে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *