শাস্তি হিসেবে বান্দরবান বদলির প্রচারণা বন্ধ চায় সংসদীয় কমিটি

সরকারি কর্মকর্তা ও কর্মচারীর দাপ্তরিক কাজের ব্যর্থতার শাস্তি হিসেবে পার্বত্য চট্টগ্রাম এলাকায় পদায়ন করা হয়, এ ধরনের প্রচারণা বন্ধে তথ্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সাম্প্রতিক একটি ব্র্যান্ডের চা পাতার বিজ্ঞাপন চিত্রে ‘আপনাকে ওভারনাইট বান্দরবানে পাঠিয়ে দেব’ সংলাপটি নিয়ে বৈঠকে আলোচনা হয়। বৈঠকে বলা হয়, এ ধরনের বিজ্ঞাপনে পার্বত্য অঞ্চল সম্পর্কে জনমনে বিরূপ ধারণা সৃষ্টি হয়। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে পার্বত্য এলাকায় বদলি শাস্তিমূলক হিসেবে প্রতিষ্ঠা পাবে। তাই এ ধরনের প্রচারণা বন্ধ হওয়া দরকার।

বৈঠক শেষে কমিটির সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, এসব প্রচারণার কারণে পার্বত্য অঞ্চলে ওপর একটি বিরূপ ধারণার সৃষ্টি হতে পারে। তাই আমরা মন্ত্রণালয়কে বলেছি, এ ধরনের প্রচারণা যাতে বন্ধ হয়, তার জন্য তথ্য মন্ত্রণালয়কে যেন বলা হয়।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম এলাকায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ নিজ মাতৃভাষায় শিক্ষাদানের লক্ষ্যে নিজ নিজ আঞ্চলিক ভাষায় অভিজ্ঞ শিক্ষক নিয়োগের সুপারিশও করা হয়। এছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষকদের মধ্য হতে পদোন্নতির মাধ্যমে প্রধান শিক্ষক নিয়োগ দেয়ার বিষয়টি সংশ্লিষ্টদের আলোচনা করে দ্রুত নিষ্পত্তি করতে কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি ও বাসন্তী চাকমা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *