লুটপাট, হত্যার মধ্য দিয়ে উপনিবেশ তৈরি করতে চান এরদোগান: হাফতার

লুটপাট, হত্যা ও অনাহার সৃষ্টির মধ্য দিয়ে লিবিয়ায় নতুন উপনিবেশ তৈরির চেষ্টা করছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান। এমনটাই মন্তব্য করেছেন লিবিয়ার বিদ্রোহী নেতা খালিফা হাফতার। ফেসবুকে প্রকাশিত এক বিবৃতিতে হাফতার বলেন, আমরা পশ্চাৎমুখি তুর্কিদের শাসন আবারো মেনে নেব না। লিবিয়ার নায়কদের সামনে তুর্কিরা গর্বের সঙ্গে চলবে সে দিন আমরা দেখতে চাই না। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।
নতুন প্রকাশিত ওই বক্তব্যের মধ্য দিয়ে নিজের যোদ্ধাদের মনোবল বৃদ্ধির চেষ্টা করেন হাফতার। লিবিয়ার পশ্চিমাঞ্চলে বেশ কয়েকটি যুদ্ধে হারার পর ধারণা করা হচ্ছে হাফতারের বাহিনী কিছুটা আশা হারিয়ে ফেলেছে। তবে হাফতার সেনাদের উদ্দেশ্যে বলেন, তুরস্কের আগ্রাসনের বিরুদ্ধে কোনো ধরণের ছাড় দেয়া হবে না।
তারা কোনো ধরণের দয়ারও যোগ্য নয়। হাফতার জানান যে, তার দলের সঙ্গে নতুন করে লিবিয়ার সালাফি মুভমেন্টের সদস্যরা যুক্ত হয়েছে। তিনি তাদেরকে দেশপ্রেমিক বলে আখ্যা দেন। তুরস্কের আগ্রাসন রুখে দিতে সালাফি যোদ্ধাদের প্রতি আহবান জানান তিনি।
গত রোববার তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেন, তুর্কি গোয়েন্দাদের দেয়া তথ্য ও তাদের সমর্থনের কারণেই লিবিয়া যুদ্ধের নিয়ন্ত্রণ জিএনএ সরকারের পক্ষে চলে এসেছে। এর আগে তিনি হুমকি দিয়েছিলেন, লিবিয়ায় হাফতারকে উচিত শিক্ষা দেয়া হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *