লকডাউন অবসানে প্যারিসের রেস্তোরাঁ মালিকদের স্বস্তি

তিন মাসের লকডাউন শেষে স্থানীয় সময় সোমবার থেকে ফের পূর্ণমাত্রায় ব্যবসা কার্যক্রম চালুর অনুমতি পেয়েছে ফ্রান্সের প্যারিসের রেস্তোরাঁ মালিকরা। এখন থেকে তারা তাদের রেস্তোরাঁর খাবার ঘরেই অতিথিদের আমন্ত্রণ জানাতে পারবেন। রোববার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ প্যারিস অঞ্চলে লকডাউন তুলে নেয়ার এ ঘোষণা দেন। মার্চের পর থেকে ওই দিনই দেশটিতে ২৪ ঘণ্টায় কভিড-১৯ আক্রান্ত হয়ে সবচেয়ে কম মানুষের (৯ জন) মৃত্যু হয়েছে। খবর এএফপি।

মূলত চলতি মাসের শুরুতে ফ্রান্সের অধিকাংশ অঞ্চলে রেস্তোরাঁ খোলার অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু রাজধানী প্যারিস ও আশেপাশের অঞ্চলে ভাইরাস সংক্রমণের মাত্রা বেশি হওয়ায় পুনরায় পূর্ণমাত্রায় রেস্তোরাঁ কার্যক্রম চালুর অনুমতি মিলছিল না। তবে এখন অনুমতি পাওয়া গেলেও গ্রাহকদের ফিরে আসা নিয়ে এক ধরনের সংশয়ের মধ্যে রয়েছেন সংশ্লিষ্টরা। অপেরা গার্নিয়েরের অদূরে রেস্তোরাঁ এল’অ্যামি জর্জেসসের ম্যানেজার অ্যালবার্ট আদিয়ান বলেন, এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো গ্রাহকরা ফিরে আসবেন কি আসবেন না। তাছাড়া বহু কোম্পানির কর্মচারীরা এখনো বাড়িতে বসে কাজ করছেন। তবে প্যারিসে চারটি রেস্তোরাঁর মালিক স্টেফেন ম্যানিগোল্ড বলেন, সত্যি বলতে বহুদিন পর রেস্তোরাঁপাড়া ফের জমজমাট হয়ে উঠতে যাচ্ছে।

স্বাধীন হোটেল ও রেস্তোরাঁ মালিকদের সংগঠন জিএনআইয়ের প্রধান দিদিয়ের শেনে জানান, পুনরায় রেস্তোরাঁ খোলার অনুমতি মিললেও এক্ষেত্রে ব্যবসায়ীদের বেশকিছু সমস্যার মধ্য দিয়ে যেতে হবে। বিশেষ করে সামাজিক দূরত্ব মেনে চলার জন্য যে নিয়ম বেঁধে দেয়া হয়েছে, তাতে রেস্তোরাঁগুলোয় অতিথির সংখ্যা কমিয়ে অন্তত অর্ধেকে নিয়ে আসতে হবে। কারণ পরস্পরের মধ্যে এক মিটার দূরত্ব বজায় রাখতে হলে কমিয়ে ফেলতে হবে টেবিল সংখ্যা। এ অবস্থায় সরকার এক মিটার দূরত্বের নিয়ম তুলে না নিলে ক্ষতি কাটিয়ে উঠতে অনেক সময় লাগবে।

তাছাড়া প্যারিসের রেস্তোরাঁ ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ বিদেশী পর্যটকরাও এখনই ফিরে আসবে বলে মনে হচ্ছে না। পীরক্ষামূলকভাবে ইউরোপীয় দেশগুলো তাদের সীমান্ত খুলতে শুরু করলেও প্যারিসে পর্যটকদের সংখ্যা ভাইরাস পূর্বাবস্থায় ফিরে যেতে আরো সময় লাগবে। একইভাবে রেস্তোরাঁর কর্মীদের পুনরায় কাজে যোগ দেয়া বা তাদের ফিরিয়ে আনার ক্ষেত্রেও অপেক্ষা করতে হবে।

ম্যানিগোল্ড বলেন, সম্ভবত আমরা বুধবার দুটি রেস্তোরাঁ খুলতে যাচ্ছি। বাকিগুলো আগামী সপ্তাহে খোলার বিষয়ে চিন্তা করব। ঘোষণা দেয়ার আগে রাজনীতিবিদদের বোঝা উচিত যে আপনি একদিনের মধ্যেই একটি রেস্তোরাঁ খুলতে পারবেন না। এজন্য সময় লাগে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *