রোমাঞ্চকর ম্যাচে ডাচদের ১ রানে জয়

দুইশ’র নীচে লক্ষ্য দিয়েও দারুণ এক জয় পেয়েছে নেদারল্যান্ডস। আয়ারল্যান্ডকে ১ রানে হারিয়ে চতুর্থবারের মতো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছে ডাচরা। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে প্রথমে ব্যাট করে ১৯৫ রানে অলআউট হয় নেদারল্যান্ডস। জবাবে ৯ উইকেটে ১৯৪ রানে থামে আয়ারল্যান্ড।

টপঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১০২ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলেছিল স্বাগতিক ডাচরা। স্টিফেন মাইবার্গ ২০, মার্ক ওডাউদ ২৩, বাস ডি লিড ২১ ও সাকিব জুলফিকার ২৩ রান করলেও কেউই ইনিংস বড় করতে পারেননি। দুর্দান্ত বোলিং করেন আইরিশ বাঁহাতি পেসার জশ লিটল। শুরুর বিপর্যয়ের পর অষ্টম উইকেটে ৭২ রানের জুটি গড়েন ফন ডার গুটেন ও লোগান ফন বিক। ব্যক্তিগত ফিফটি থেকে মাত্র ১ রান দূরে থাকতে সাজঘরের পথ ধরেন গুটেন।
তার ৫৩ বলের ইনিংসে ছিল ১ চার ও ৪টি ছয়ের মার। অন্যদিকে রানআউট হওয়ার আগে ২৯ রান করেন লোগান ফন বিক।

মাত্র ১৯৬ রানের লক্ষ্যে আয়ারল্যান্ডের শুরুটাও খুব ভালো ছিল না। দলীয় ৪৩ রানেই সাজঘরে ফিরে যান চার অভিজ্ঞ ব্যাটসম্যান। এদের মধ্যে পাঁচ নম্বরে নামা জর্জ ডকরেল ব্যতীত কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। দলীয় সংগ্রহ ৭০ হওয়ার আগে আউট হন লরকান টাকারও। তবে একপ্রান্ত আগলে রেখেছিলেন অভিজ্ঞ ওপেনার পল স্টারলিং। ইনিংসের ৩৭তম ওভারে আউট হওয়ার আগে তিনি খেলেছেন ১১২ বলে ৮ চারের মারে ৬৯ রানের ইনিংস। স্টারলিং আউট হওয়ার সময় জয়ের জন্য ৭৮ বলে ৬১ রান প্রয়োজন ছিল আয়ারল্যান্ডের।

সপ্তম উইকেট জুটিতে সহজেই সেটি তুলে ফেলার আভাস দিয়েছিলেন সিমি সিং ও অ্যান্ডি ম্যাকব্রাইন। কিন্তু ইনিংসের ৪৭তম ওভারে জোড়া আঘাত করেন ডাচ অধিনায়ক পিটার সিলার। সাজঘরে ফিরে যান ১৭ রান করা ম্যাকব্রাইন ও ব্যারি ম্যাকার্থি। তবে সিমি সিং উইকেটে থাকায় আশা বেঁচে ছিল আয়ারল্যান্ডের। শেষ ওভারে তাদের জয় জন্য দরকার ছিল ১২ রান। প্রথম বলটি হয় ওয়াইড, দ্বিতীয় বলে ২ রান নিতে গিয়ে রানআউট হন সিমি সিং। তার ব্যাট থেকে আসে ৪৫ রান। সিমি আউট হলেও বাউন্ডারি হাঁকিয়ে শেষ চেষ্টা করেছিলেন জশ লিটল। কিন্তু শেষ পর্যন্ত ১৯৪ রানের বেশি করতে পারেনি আইরিশরা। ব্যাট হাতে মহামূল্যবান ৪৯ ও বল হাতে ৯ ওভারে তিন মেডেনসহ মাত্র ২৫ রান খরচায় ১ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ফন ডার গুটেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *