রাশিয়ার জাতীয় দল এবং ক্লাবগুলোকে নিষিদ্ধ করলো ফিফা-উয়েফা

দুর্বল ইউক্রেনে ধ্বংসযজ্ঞ চালিয়েছে ভ্লাদিমির পুতিনের শক্তিশালী রাশিয়া। দু’দেশের মধ্যে চলমান যুদ্ধ বন্ধের জন্য ইতোমধ্যেই হয়েছে এক দফা বৈঠক। শান্তি আলোচনা শুরুর আগে ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়, তারা এ মুহূর্তে যুদ্ধবিরতি এবং রুশ সেনা প্রত্যাহার চায়। হিতে বিপরীত, রাশিয়ার স্থল বাহিনীর ৪০ মাইল লম্বা একটি বহর ট্যাঙ্কসহ ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে বলে যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি কোম্পানি জানিয়েছে। চলমান সংকটে রাশিয়ার সকল ক্লাব এবং জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা ও উয়েফা।

বিশ্ব ও ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা দুটি সোমবার যৌথ বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানায়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চলবে এই নিষেধাজ্ঞা।

যৌথ বিবৃতিতে বলা হয়, ‘ফুটবল এখানে সম্পূর্ণভাবে ঐক্যবদ্ধ এবং ইউক্রেনের ক্ষতিগ্রস্ত সকল মানুষের সঙ্গে সংহতি প্রকাশ করছে। উভয় সভাপতি (ইনফান্তিনো এবং কেফেরিন) আশা করেন যে, ইউক্রেনের পরিস্থিতি খুব দ্রুত এবং ভালোভাবে উন্নতি করবে। ফুটবল আবার ইউক্রেনের জনগণের মধ্যে ঐক্য ও শান্তির জন্য একটি উপায় হবে।’
নির্বাসিত হওয়ার কারণে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে খেলতে পারবে না রাশিয়ার ছেলেদের দল।
২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে পারবে না তাদের মেয়েরা।

রুশদের ওপর দেয়া নিষেধাজ্ঞার ফলে ইউরোপা লীগ থেকে ছিটকে গেলো ক্লাব স্পার্তাক মস্কো। গত শুক্রবার শেষ ষোলোর ড্রয়ে আরবি লাইপজিগকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল তারা। এর ফলে জার্মান দলটি লড়াইয়ে না নেমেই উঠে যাবে কোয়ার্টার-ফাইনালে।

রাশিয়ার গ্যাস কোম্পানি গাজপ্রমের সঙ্গে স্পন্সরশিপ চুক্তিও বাতিল করেছে উয়েফা। চ্যাম্পিয়ন্স লীগ ও ইউরো ২০২৪ আসরের স্পন্সর ছিল গাজপ্রম।
বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের সূচি অনুযায়ী আগামী ২৪শে মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা ছিল রাশিয়ার। ম্যাচটি রাশিয়া জিতলে সেখানেই ২৯শে মার্চ সুইডেন অথবা চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হতো তারা।
উয়েফা গত শুক্রবার রাশিয়া ও ইউক্রেনের ক্লাব ও জাতীয় দলকে সব ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে খেলার নির্দেশ দেয়। পরে রোববার ফিফাও উয়েফার পথ অনুসরণ করে। তবে নিজেদের পতাকা ও সঙ্গীত ছাড়া ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামে খেলতে বলা হয় তাদের।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *