রাজনৈতিক ষড়যন্ত্রের আভাস পাচ্ছেন এমিলিয়ানো মার্টিনেজ!

ব্রাজিলিয়ান হেলথ সার্ভিলেন্স এজেন্সির (আনভিসা) দাবি, ম্যাচ শুরুর দুই ঘণ্টা আগে চার আর্জেন্টাইনের ব্যাপারে সতর্ক করা হয়েছিল। আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলছেন, তাদের এ ব্যাপারে কিছুই বলা হয়নি। সবমিলিয়ে হুলুস্থুল কাণ্ডে পণ্ড হয়েছে ম্যাচ। তবে এতে রাজনৈতিক ষড়যন্ত্রের আভাস পাচ্ছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।
আন্তর্জাতিক বিরতিতে জাতীয় দলের হয়ে দুই ম্যাচ খেলার শর্তে নিজ নিজ ক্লাবগুলো থেকে ছুটি পেয়েছিলেন এমিলিয়ানো মার্টিনেজ, ক্রিস্টিয়ান রোমেরো, এমিলিয়ানো বুয়েন্দিয়া এবং জিওভান্নি সো সেলসো। কথা ছিল ভেনেজুয়েলা এবং ব্রাজিলের ম্যাচে পরই ফিরবেন ইংল্যান্ডে। সবকিছু জানার পরও ব্রাজিলের স্বাস্থ্যকর্মীদের এমন কর্মকা-ে অবাক হয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ। তিনি বলেন, ‘ওদিন ঠিক কী হলো, আমাদের মাথায় ঢোকেনি। এমন কিছু ফুটবলে কখনো দেখা যায়নি।

দক্ষিণ আমেরিকার ফুটবলের জন্য এটা লজ্জাজনক বিষয়। আন্তর্জাতিক পর্যায়ের এত বড় একটা ম্যাচ এভাবে স্থগিত হয়ে গেলো, কেনো গেলো- সেসব কারণ কখনোই বোধগম্য নয়।’
কনমেবলের শৃঙ্খলাবিধি অনুসারে, ম্যাচ শুরু হয়ে গেলে খেলা থামিয়ে খেলোয়াড়দের ম্যাচ খেলায় বাধা দেয়া যাবে না। খেলোয়াড় সংক্রান্ত কোনো জটিলতা থাকলে ম্যাচের আগে কিংবা পরে সেটা সমাধান করতে হয়।
মার্টিনেজ বলেন, ‘ম্যাচটি খেলার জন্য তিনদিন ধরে ব্রাজিলে প্রস্তুতি নিয়েছি আমরা এবং সেটা মাঠে গড়ানোর ৭ মিনিটের মধ্যে বন্ধ হয়ে যাওয়া তিক্ত অভিজ্ঞতা। জেতার জন্য আমাদের সবকিছুই ছিল এবং শেষ পর্যন্ত রাজনৈতিক কারণে… আমি জানি না কী হয়েছে! ম্যাচটা স্থগিত হলো এবং আমাদের ফিরে আসতে হয়েছে।’ রাজনৈতিক কারণ প্রসঙ্গে স্পষ্ট কোনো ব্যাখ্যা দেননি এমিলিয়ানো।
মার্টিনেজ বলেন, ‘এটা লজ্জাজনক। কেননা আমরা ম্যাচটি জিততে চলেছিলাম। আমরা আত্মবিশ্বাসী ছিলাম, দলও ভালো করছিলো। আমরা তখন কিছুই বুঝতে পারছিলাম না। আধঘণ্টা ধরে অপেক্ষা করেছি আদৌ খেরা হবে কি না। ৩০-৪০ মিনিট পর তারা জানালো, আমাদের চলে যেতে হবে।’
চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সঙ্গে দ্বৈরথের জন্য মুখিয়ে ছিলেন মার্টিনেজ। তিনি বলেন, ‘ব্রাজিলের নিয়ম আমার মাথায় ঢোকেনি। গোটা বিশ্ব দেখেছে আমাদের সঙ্গে কী হয়েছে। ম্যাচটা সবাই উপভোগ করতে পারতো।’
এদিকে ইংলিশ প্রিমিয়ার লীগ খেলা চার আর্জেন্টাইন- এমিলিয়ানো মার্টিনেজ, এমিলিয়ানো বুয়েন্দিয়া, ক্রিস্টিয়ান রোমেরো এবং জিওভান্নি লো সেলসোকে ছুটি দিয়েছে আর্জেন্টিনা। চারজনই আর্জেন্টিনা থেকে ইংল্যান্ডে না গিয়ে ক্রোয়েশিয়ায় যাবেন। সরাসরি ইংল্যান্ডে গেলে দুই সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টিন করতে হবে তাদের। ফলে ক্লাবের হয়ে দুটি ম্যাচে খেলতে পারবেন না তারা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *