মেসার্স সুপার ব্রিকসকে অবৈধ ঘোষণা করে আদালতের রায়

যশোর জেলাধীন কেশবপুরে সাতবাড়িয়া মৌজায় নির্মিত ‘মেসার্স সুপার ব্রিকস’ নামক ইটভাটাকে অবৈধ ঘোষণা করে রায় প্রদান করেছেন মহামান্য আদালত।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) কর্তৃক দায়েরকৃত জনস্বার্থমূলক মামলার (মামলা নং ৪৭৯৩/২০১৮) শুনানি শেষে গতকাল বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চ ভার্চুয়াল কোর্টে এ রায় ঘোষণা করেন। আদালত বিবাদীগণকে রায়ের নির্দেশনা মেনে চলার আদেশ দিয়েছেন।

উল্লেখ্য, বেলা সাতবাড়িয়া মৌজাস্থ ১৫০৪ নং খতিয়ানের ৪১৫৭ নং দাগে পরিচালিত ‘মেসার্স সুপার ব্রিকস’ নামক ইটভাটার অবৈধ কার্যক্রম বন্ধে একটি জনস্বার্থমূলক মামলা (নং ৪৭৯৩/২০১৮) দায়ের করে। মামলার প্রাথমিক শুনানি শেষে ২০১৮ সালের ৯ এপ্রিল বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চ কৃষি জমিতে লাইসেন্স ও পরিবেশগত ছাড়পত্র ব্যতীত আইন বহির্ভূতভাবে নির্মিত ইটভাটার কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে বিবাদীগণের ওপর রুল জারি করেন। এছাড়া ১২ নং (স্বত্বাধিকারী, মেমার্স সুপার ব্রিকস) বিবাদী কর্তৃক নির্মিত মেসার্স সুপার ব্রিকসের সব কার্যক্রম থেকে বিরত থাকার আদেশ প্রদান করেন এবং আদালতের আদেশ যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে কিনা, সে মর্মে একটি প্রতিবেদন বিজ্ঞ আদালতে দাখিলের জন্য জেলা প্রশাসক (যশোর জেলা), পুলিশ সুপার (যশোর) ও সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেছিলেন আদালত। বেলার পক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট আলী মুস্তাফা খান।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *