মিয়ানমারে জেড খনিতে ধস, মৃত ১, নিখোঁজ ১০০

মিয়ানমারে বহু মূল্যবান জেড পাথরের খনিতে ভূমিধসে কমপক্ষে একজন মারা গেছেন। নিখোঁজ রয়েছেন ১০০ শ্রমিক। তাদের সন্ধানে প্রায় ২০০ উদ্ধারকর্মী অভিযান শুরু করেছেন। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলছে, হপাকান্ত সাইটে একটি খনিতে এই ভূমিধস হয়। উদ্ধারকারী টিমের এক সদস্য কো নাই বলেছেন, ৭০ থেকে ১০০ শ্রমিক নিখোঁজ রয়েছেন।

মঙ্গলবার দিবাগত রাত ৪টায় এই ভূমিধস হয় উত্তরের কাচিন রাজ্যের হপাকান্ত খনিতে। তিনি আরো বলেছেন, আমরা হাসপাতালে আহত ২৫ জনকে দেখেছি। একজন মারা গেছেন। নিখোঁজদের সন্ধানে পাশ্ববর্তী একটি হ্রদে বোটে করে উদ্ধার অভিযানে রয়েছেন প্রায় ২০০ কর্মী।
স্থানীয় একজন সাংবাদিক সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি পোস্ট করেছেন। তিনি ঘটনার সময় ওই স্থানে ছিলেন। এতে দেখা যায়, কয়েক ডজন মানুষ হ্রদটির প্রান্তে দাঁড়িয়ে আছেন। কেউ কেউ বোটে করে পানিতে নেমেছেন উদ্ধার অভিযানে।

স্থানীয় কাচিন নিউজ গ্রুপ বলেছে, এই ভূমিধসে কমপক্ষে ২০ জন খনিশ্রমিক মারা গেছেন। মিয়ানমারের অগ্নিনির্বাপণ বিভাগ থেকে বলা হয়েছে হপাকান্তে তাদের ব্যক্তিবর্গ এবং লোন খিন শহরের সদস্যরা উদ্ধার অভিযানে নেমেছেন। কিন্তু কতজন মানুষ মারা গেছেন বা কতজন নিখোঁজ তার কোনো সংখ্যা জানাতে পারেনি তারা।
উল্লেখ্য, মিয়ানমারে প্রতি বছরই মূল্যবান এই জেড পাথর খনিতে দুর্ঘটনায় মানুষ মারা যান।

অতি মূল্যবান এই পাথর অনুসন্ধান শিল্পে কোনো নিয়মনীতি নেই। এ জন্য কম বেতনের অভিবাসী শ্রমিকরা সেখানে জেম পাথর সন্ধানে যান, যার খুব চাহিদা আছে প্রতিবেশী চীনে। এই পাথরের খনি ও এর রাজস্ব নিয়ে মাঝে মাঝেই স্থানীয়দের মধ্যে লড়াই হয়। তার মাঝে পড়ে নিষ্পেষিত হন সাধারণ মানুষ। সেখানে মাদক ও অস্ত্রের ব্যবসাও সেই লড়াইকে আরো জটিল করে তোলে। গত বছর হপাকান্তে ভারি বর্ষণে দেখা দেয় ভয়াবহ ভূমিধস। এতে কমপক্ষে ১৭০ জন মারা যান।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *