মাগুরার গাছে গাছে শোভা পাচ্ছে বিচিহীন কুল

এই জাত সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

[২] মাগুরায় আঁটিহীন কুল চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন সদর উপজেলার হাজরাপুর ইউনিয়নের রাউতড়া গ্রামের নাসির এগ্রো ফার্মের মালিক নাসির আহম্মেদ।

[৩] দেশে তিনি প্রথম আঁটিহীন কুল সফলভাবে চাষের পর এখন বাজারজাত শুরু করেছেন। কুলের পাশাপাশি উৎপাদিত চারা বিক্রি করেও তিনি আর্থিকভাবে লাভবান হচ্ছেন।
[১] চট্টগ্রামের ইপিজেড এলাকায় জুয়ার আসরে গোয়েন্দা পুলিশের অভিযান! ≣ [১] করোনা পরিস্থিতিতে ভারত কঠিন চ্যালেঞ্জের মুখে, মোদীর বার্তা ≣ [১] লোহাগাড়ায় পানিতে ডুবে শিক্ষার্থীর মৃত্যু

[৪] নাসির আহম্মেদ জানান, কৃষি বিজ্ঞানী খাঁন মো. মনিরুজ্জামান আমাকে এই কুল চাষে উদ্বুদ্ধ করেন,পরে ইউটিউব থেকে আটিহীন এ কুলের সন্ধান পান তিনি।

[৬] গত বছরের এপ্রিলে প্রতিবেশী দেশ ভারত থেকে দুই হাজার চারা সংগ্রহ করে তার চার একর জমিতে রোপণ করেন। রোপণের চার-পাঁচ মাসের মধ্যে গাছে ফুল আসে। ফুল থেকে প্রতিটি গাছে প্রচুর কুল ধরে।

[৭] বর্তমানে বাগানের প্রতিটি গাছে গাছে পাকা কুল শোভা পাচ্ছে। ইতোমধ্যে পাকা এ কুল তিনি বাজারজাত করতে শুরু করেছেন। যার মধ্যে দুই একর জমির কুল তিনি ছয় লাখ টাকায় স্থানীয় ব্যাপারীদের কাছে বিক্রি করেছেন। বাকি দুই একর জমির কুল বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীদের কাছে ৭০ থেকে ৮০ টাকা কেজিতে বিক্রি করছেন।

[৮] জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক আতিকুর রহমান বলেন, নাসির আহম্মেদ কৃষিকে বাণিজ্যিকীকরণের পথে দারুনভাবে সফল হয়েছেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *