বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের অনুবাদসহ কুরআন শিক্ষা বাধ্যতামূলক করল পাঞ্জাব সরকার

পাকিস্তানের পাঞ্জাব সরকার প্রদেশটির সকল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য অনুবাদসহ কুরআন শিক্ষা বাধ্যতামূলক করেছে। ইতিমধ্যেই আনুষ্ঠানিকভাবে প্রজ্ঞাপন জারি করেছে প্রদেশটির সরকার। স্টার্ট আপ পাকিস্তান

[৩] জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় পড়ুয়া সকল শিক্ষার্থীদের কুরআন তেলওয়াতের পাশাপাশি অনুবাদেও পারদর্শী হতে হবে। কেউ যদি অনুবাদসহ কুরআন অধ্যয়ন না করে থাকে সেক্ষেত্রে তাকে ডিগ্রি প্রদান করা হবে না বলে প্রজ্ঞাপনে কড়াকড়িভাবে বলে দেওয়া হয়েছে।

[৪] প্রজ্ঞাপনে পাঞ্জাবের সকল বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত শিক্ষককে গুরুত্ব সহকারে অনুবাদসহ কুরআন পড়াতে নির্দেশ দিয়েছে সরকার।

[৫] বিষয়টি নিয়ে পাঞ্জাবের গভর্নর চৌধুরী সারওয়ার বলেন, পবিত্র কুরআনের নির্দেশনা এবয় শিক্ষা যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমেই দুনিয়া ও আখেরাতের সাফল্য অর্জিত হতে পারে। আর সেই লক্ষ্য সামনে রেখেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

[৬] উল্লেখ্য, এই বছর জুলাই মাসে স্কুলগুলোতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কুরআন শিক্ষাকে বাধ্যতামূলক করা হয়েছিল। সেই নির্দেশনায় বলা হয়েছে, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ্যসূচিতে কুরআনের নাজেরা তেলাওয়াত ব্যাধ্যতামূলক থাকবে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কুরআনের তর্জমার বিষয়টি গুরুত্ব পাবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *