বিমান ছিনতাই: বেলারুশের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞারোপ করলো ইইউ

গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী রায়ানএয়ারের একটি আন্তর্জাতিক ফ্লাইট মাঝপথে নামিয়ে বিমান থেকে সাংবাদিককে গ্রেপ্তারের ঘটনাকে কেন্দ্র করে বেলারুশের ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞারোপ করেছে ইউরোপিয় ইউনিয়ন। সোমবার ভূয়া নিরাপত্তা সতর্কতা দেখিয়ে ওই ফ্লাইটটিকে মিনস্কের বিমানবন্দরে নামানো হয় ও ফ্লাইটের যাত্রী ব্লগার এবং সাংবাদিক রোমান প্রোটাসেভিচ’কে (২৬) গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় রোমান সহযাত্রীদের বলছিলেন, তারা আমাকে ফাঁসি দেবে।

[৩] সোমবার রাত এক বৈঠকে ইইউ’র ২৭ সদস্য রাষ্ট্র বেলারুশ সরকারের এই কাজের তীব্র নিন্দা জানান ও রোমানের অতিসত্বর মুক্তি দেয়ার আহ্বান জানান।

[৪] গ্রেপ্তারের পর বেলারুশে পুলিশের ধারণকৃত ভিডিওবার্তায় দেখা যায়, রোমান বলছেন তিনি বেলারুশ সরকারের বিরুদ্ধে রাজধানী মিনস্কে বিক্ষোভ সংগঠিত করার স্বীকারোক্তি দিয়েছেন।
লক্ষ্মীপুরে ডিটারজেন্ট কারখানার মেশিনে জড়িয়ে শ্রমিকের মৃত্যু ≣ ভারতের কৃতজ্ঞতা স্বীকার করতে করতে নাভিশ্বাস উঠেছে জনগণের ≣ [১] কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে মুর্তা ও শীতল পাটি

[৫] রোমান ২৬ বছর ধরে বেলারুশকে শাসন করা একনায়ক প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর একজন সমালোচক। ২০১৯ সাল থেকে তিনি লিথুয়ানিয়ায় নির্বাসিত। সেখান থেকেই ২০২০ সালের বেলারুশের প্রেসিডেন্ট নির্বাচনের খবর প্রকাশ করেছেন। তার বিরুদ্ধে সন্ত্রাসবাদ ও দাঙ্গা উস্কে দেয়ার অভিযোগ আনা হয়েছে। সরকারবিরোধী দাঙ্গা উস্কে দেয়ার মামলায় তার অন্তত ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

[৬] ইউরোপিয় কমিশনের প্রধান উরসূলা ভন দের লিয়েন বলেন, ইইউ নেতারা বেলারুশের শাসকের এই জোরপূর্বক আচরণের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। আমরা ইইউ’র আকাশসীমায় বেলারুশের বিমান চলাচল নিষিদ্ধ করছি এবং ইইউ’র সব এয়ারলাইনকে বেলারুশের আকাশসীমা ব্যবহার না করার আহ্বান জানাচ্ছি। খুব শীঘ্রই অন্যান্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা সম্পর্কে জানানো হবে।

[৭] এর আগে গত আগস্টের নির্বাচনে কারচুপি ও বিরোধী দলীয় নেতা এবং সমালোচকদের গ্রেপ্তারের অভিযোগে ইইউ লুকাশেঙ্কো ও তার পুত্র ভিক্টরসহ দেশটির মোট ৬০জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞারোপ করে।

[৮] মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইইউ’র নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়ে বলেছেন, বেলারুশের সরকারের কর্মকাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। তার দল দেশটির বিরুদ্ধে সম্ভাব্য কঠোর নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনা করছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *