বাংলাদেশ থেকে ২০১৭ সালে ‘প্যাসিভ ইন্টারসেপশন’ ডিভাইসসহ কঙ্গোতে শান্তি রক্ষায় একটি ইউনিট চেয়েছিলো জাতিসংঘ

ডিভাইসটি তখন বাংলাদেশের ছিলো না, পরবর্তীতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের সম্ভাব্য প্রয়োজন ভেবেই ডিভাইসটি সংগ্রহ করে বাংলাদেশ।

[৩]ইন্টেলিজেন্স পিসকিপিং পলিসি অনুসরণ করে জাতিসংঘ মিশনে এ ধরনের ডিভাইস ব্যবহার করা হয় বলে সংবাদ সম্মেলনে জানান জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

[৪] সংশ্লিষ্ট সূত্র বলছে, তখন ডিভাইসসহ তানজানিয়া থেকে একটি ইউনিট কঙ্গোতে নিয়োজিত করা হয়, এখনও সেই ইউনিটটি সেখানে যুক্ত রয়েছে।
[১] কুমিল্লার দাউদকান্দিতে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ ≣ [১] তাদের নেই করোনা’র ভয় ! ≣ ২ কারণে সৃজিতকে জীবনসঙ্গী করেছি, বললেন মিথিলা

[৫] এক সংবাদিকের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক আরও বলেন, শান্তিরক্ষা মিশনের কর্মকর্তাদের নিরাপত্তা রক্ষার খাতিরে ইন্টেলিজেন্স পিসকিপিং পলিসি অনুসরণ করে কিছু নির্দিষ্ট ধরনের আড়ি পাতার ডিভাইস ব্যবহারে জাতিসংঘের অনুমতি রয়েছে।

[৬] তিনি বলেন, ‘আল জাজিরার প্রামাণ্যচিত্রে যে ডিভাইসের উল্লেখ করা হয়েছে, শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের কোনো কন্টিনজেন্টে এরকম যন্ত্র ব্যবহার করা হচ্ছে না।’

[৭] সংশ্লিষ্ট সূত্র জানায়, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ভবিষ্যতে ব্যবহার প্রয়োজন চিন্তা করেই ২০১৮ সালে হাঙ্গেরিতে PICSIX এর তৈরি ডিভাইসটি হংকং ভিত্তিকSovereign Technologies কোম্পানি থেকে কিনেছে বাংলাদেশ।

[৮] স্টিফেন ডুজারিক বলেন, প্রতিবেদনে বাংলাদেশের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির যে অভিযোগ আনা হয়েছে তা ‘সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদন্ত করা উচিত।’ তিনি এ ব্যাপারে জাতিসংঘের কোনো উদ্যোগের কথা বলেননি।

[৯] আল জাজিরার প্রতিবেদনের পর জাতিসংঘের মুখপাত্রের বরাত দিয়ে ‘আল জাজিরার দাবি প্রত্যাখ্যান করলো জাতিসংঘ’ শিরোনামে রোববার একটি প্রতিবেদন প্রকাশ করে আমাদের নতুন সময়। আমরা আমাদের প্রতিবেদনে এই ভুলের জন্য দু:খিত।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *