ফিলিপাইনে দুতার্তের সমালোচক সাংবাদিকের সাজা

অনলাইনে মানহানির দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন ফিলিপাইনের আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী প্রবীণ সাংবাদিক মারিয়া রেসা। এ অপরাধে তাকে সর্বোচ্চ ছয় বছর কারাবন্দি রাখার দণ্ড দিয়েছেন ম্যানিলার একটি আদালত। তবে রেসা এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন এবং জামিনের জন্য আবেদনও করতে পারবেন। খবর ব্লুমবার্গ ও রয়টার্স।

এ রায়কে গণমাধ্যমের স্বাধীনতার বিরুদ্ধে আঘাত হিসেবে দেখা হচ্ছে। ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তে সরকারের কড়া সমালোচক রেসা সংবাদ পরিবেশনকারী ওয়েবসাইট র্যাপলারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

আট বছর আগের এক প্রতিবেদনকে কেন্দ্র করে রেসার বিরুদ্ধে অনলাইনে মানহানির অভিযোগটি তোলা হয়। খুন এবং মানব ও মাদক পাচারের একটি ঘটনায় এক ব্যবসায়ীর নাম জড়িয়ে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। এক গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে করা ২০১২ সালের ওই প্রতিবেদনে উল্লিখিত ব্যবসায়ীর সঙ্গে এক সাবেক বিচারকের সম্পর্ক থাকার কথাও বলা হয়েছিল।

রায় ঘোষণার পর রেসা বলেছেন, এর পরও তিনি চুপ থাকবেন না। ফিলিপাইনে সংবাদপত্রের স্বাধীনতা দমনে বিচার বিভাগও যুক্ত হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি। সাংবাদিকদের তিনি বলেন, ‘আমরা খাদের কিনারে দাঁড়িয়ে আছি। আমরা যদি পড়ে যাই, তবে আর গণতন্ত্র থাকে না।’

আদালতের এ রায়ে ফিলিপাইনে মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ আরো বেড়েছে। এরই মধ্যে দেশটিতে কয়েক হাজার মানুষ প্রেসিডেন্ট দুতার্তের মাদকবিরোধী লড়াইয়ের বলি হয়েছে। এক প্রতিবেদনে জাতিসংঘ দুতার্তের এসব পদক্ষেপের নিন্দা জানালেও তিনি ফের মাদক কারবারিদের হত্যার হুমকি দিয়েছেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *