প্লাস্টিক খেলনার ব্যবহার কমাতে ওয়েটরোজের নতুন উদ্যোগ

পরিবেশ দূষণ মোকাবেলায় নতুন পদক্ষেপ নিয়েছে বিশ্বখ্যাত ব্রিটিশ সুপার মার্কেট ওয়েটরোজ। সংস্থাটির ম্যাগাজিন কাউন্টারে শিশুদের জন্য এমন কোনো ম্যাগাজিন রাখবে না, যেগুলোর সঙ্গে উপহার হিসেবে প্লাস্টিকের খেলনা দেয়া হয়। খবর বিবিসি।

প্রতিষ্ঠানটি বলছে, শিশুরা এসব খেলনা দ্রুত নষ্ট করে ফেলে। কিন্তু এগুলো সহজে পুনর্ব্যবহার করা যায় না। সে কারণে যেসব ম্যাগাজিনের সঙ্গে বিনা মূল্যের খেলনা থাকে, সেগুলো ওয়েটরোজের শোকেস থেকে সরিয়ে নেয়া হয়েছে। সেই সঙ্গে এসব ম্যাগাজিনের প্রকাশকদের কাছে তারা একটি অনুরোধও করেছে। আর সেটি হলো, বইয়ের সঙ্গে অর্থহীন প্লাস্টিকের বদলে টেকসই কোনো জিনিস দেয়া।

মজার ব্যাপার হলো, ১০ বছর বয়সী শিশু স্কাইয়ের কাজে উদ্বুদ্ধ হয়ে এমন পদক্ষেপ নিয়েছে ওয়েটরোজ। গয়েনেড এলাকার এ শিশু ম্যাগাজিনের সঙ্গে প্লাস্টিকের খেলনা দেয়া বন্ধ করতে প্রকাশকদের কাছে অনুরোধ জানায়। ওয়েটরোজ এমন পদক্ষেপ নেয়ায় খুশি স্কাইও। সে ধন্যবাদ জানিয়েছে ওয়েটরোজকে। অন্য দোকান মালিক ও সুপারশপগুলোকে ওয়েটরোজের পদক্ষেপ গ্রহণ করতেও সে অনুরোধ জানিয়েছে।

ওয়েটরোজ জানিয়েছে, কেবল ম্যাগাজিরে সঙ্গে দেয়া প্লাস্টিকের খেলনা বিক্রি বন্ধ করেছে তারা। কিন্তু শিশুদের শিক্ষণীয় বা ক্রাফটসামগ্রী বিক্রি বন্ধ করা হয়নি। যেমন রঙ পেনসিল, কলম, সংগ্রহে রাখার মতো মডেল ইত্যাদি।

ওয়েটরোজের সাসটেইনেবিলিটি অ্যান্ড এথিকসের পরিচালক ও অংশীদার মার্জিয়া রম্পানি বলেন, আমরা জানি এ ম্যাগাজিনগুলো শিশুদের কাছে জনপ্রিয়। কিন্তু এর সঙ্গে বিনা মূল্যে প্লাস্টিকের খেলনা যুক্ত করাটা বাড়াবাড়ি মাত্রায় হচ্ছে। সে কারণে আমরা প্রকাশকদের বিকল্প কিছু খুঁজতে অনুরোধ করেছি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *