পূর্ণাঙ্গ টিকা লং কোভিড কমিয়ে দেয় অর্ধেক

পূর্ণাঙ্গ টিকা নিলে তাতে শুধু করোনা ভাইরাসে সংক্রমণের ঝুঁকি কমে এমন নয়। একই সঙ্গে লং কোভিড বা দীর্ঘমেয়াদি করোনা সংক্রমণও কমিয়ে দেয়। কিংস কলেজ লন্ডনের এক গবেষণায় গবেষকরা এসব তথ্য দিয়েছেন। এতে দেখা গেছে, যেসব মানুষ করোনা ভাইরাসের দুই ডোজ টিকাই নিয়েছেন তাদের মধ্যে করোনার লক্ষণ চার সপ্তাহের বেশি স্থায়ী হওয়ার ঝুঁকি শতকরা ৫০ ভাগ বা অর্ধেক কমে যায়। যারা টিকা নেননি, সেইসব মানুষের সঙ্গে তুলনা করে এ গবেষণা করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে আরো বলা হয়েছে, এখন পর্যন্ত বৃটেনে ৪ কোটি ২৯ লাখ মানুষ এই টিকার দুই ডোজই নিয়েছেন। টিকা নেয়া ব্যক্তিরা চার সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন।
অল্প কিছু মানুষের মধ্যে করোনার লক্ষণ অব্যাহত দেখা যায় কয়েক সপ্তাহ এমনকি মাসও। গবেষকদের এই গবেষণা প্রকাশিত হয়েছে দ্য ল্যানসেট ইনফেশিয়াস ডিজিজেস-এ। এতে পরিষ্কার করে বলা হয়েছে, টিকাদানের মাধ্যমে জীবন রক্ষা হয় এবং মারাত্মক অসুস্থতা প্রতিরোধ করে। অন্যদিকে দীর্ঘ মেয়াদে অসুস্থতা অনেক কমে যায়।
গবেষকরা ডাটা সংগ্রহ করেছেন বৃটেনের জো কোডিভ স্টাডি অ্যাপ থেকে। এই অ্যাপ মাধ্যমে জনগণকে লক্ষণ, টিকা এবং পরীক্ষা সম্পর্কে নিজে থেকেই তথ্য দেয়। ২০২০ সালের ডিসেম্বর এবং জুলাই পর্যন্ত সময়ে দেখা গেছে কমপক্ষে ১২ লাখ প্রাপ্ত বয়স্ক মানুষ এক ডোজ টিকা নিয়েছেন। ৯ লাখ ৭১ হাজার ৫০৪ জন দুই ডোজ টিকাই নিয়েছেন। এর মধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন এমন মানুষদের মধ্যে শতকরা মাত্র ০.২ ভাগ বলেছেন, টিকা নেয়ার পর তাদের মধ্যে করোনার সংক্রমণ রয়ে গেছে। পূর্ণাঙ্গ টিকা নেয়া ৫৯২ জন মানুষ এক মাসেরও বেশি সময় ধরে তথ্য দিয়ে গেছেন। এর মধ্যে ৩১ জন বা শতকরা ৫ ভাগের ক্ষেত্রে লং কোভিড দেখা গেছে। তাদের অসুস্থতা ২৮ দিনের বেশি স্থায়ী হয়েছে। যারা টিকা নেননি তাদের ক্ষেত্রে এই হার প্রায় ১১ ভাগ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *