পুকুরে বিষ প্রয়োগ করে পোনা মাছ নিধন, ২০ লাখ টাকা ক্ষতির অভিযোগ

নুরনবী সরকার, লালমনিরহাট : [২] লালমনিরহাটের আদিতমারী উপজেলায় সাপ্টিবাড়ি ইউনিয়নের নাইগরটারী গ্রামে এ ঘটনা ঘটে। শুক্রবার (১২ জুন) দিনগত রাতে অবসর প্রাপ্ত ট্রেন চালক শফিকুল ইসলামের ছেলে সাইফুল্লাহ স্বপনের পুকুরে বিষ প্রয়োগ করা হয়।

[৩] শনিবার(১৩ জুন) সকালে পুকুরে গিয়ে পোনা মাছসহ সকল কীটপতঙ্গ মরে গেছে এবং পুকুরের পানির দুগর্ন্ধ দেখতে পান সাইফুল্লাহ স্বপন। বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিদের অবগত করে বিচার প্রার্থী হন তিনি। পুকুরে বিষ প্রয়োগের ফলে ২০ লাখ টাকার ক্ষতির অভিযোগ কৃষকের।

[৪] সাইফুল্লাহ স্বপন তার বাড়ির পাশে নিজেস্ব দেড় একর জমির একটি পুকুরে রেনু পোনা চাষ করে জীবিকা নির্বাহ করেন। বিগত দুই বছর স্থানীয় আলতাব, জাহেদ ও আবেদ আলীকে বাৎসরিক ৩৭ হাজার টাকায় লিজ দেন। সেই লিজের মেয়াদ শেষ হলে তিনি নিজেই ওই পুকুরে রেনা পোনার চাষ করেন। গত সপ্তাহে ৪০ হাজার টাকা ব্যায়ে সাড়ে ৯ কেজি রেনু পোনা অবমুক্ত করেন। সেই পুকুরে শুক্রবার মধ্যরাতে কে বা কারা বিষ প্রয়োগ করে।

[৫] ক্ষতিগ্রস্থ মৎস চাষি সাইফুল্লাহ স্বপন বলেন, দেড় একর জমির মাছ চাষেই আমার সংসার চলে। গত সপ্তাহে ৪০ হাজার টাকার রেনা পোনা পুকুরে দিয়েছি। যা থেকে প্রায় ২০/২২ লাখ টাকার পোনা মাছ বিক্রি করতে পারতাম। রাতের আঁধারে কে বা কারা বিষ প্রয়োগ করে আমার এ ক্ষতিসাধন করেছে। সন্দেহজনক ভাবে কয়েকজনের বিরুদ্ধে থানায় অভিযোগ দেয়ার প্রস্তুতি চলছে। ক্ষতিপুরনসহ ন্যায় বিচার দাবি করেন তিনি।

[৬] উপজেলা মৎস অফিসার দীপঙ্কার পাল বলেন, ঘটনাটি শুনেছি। ক্ষতিগ্রস্ত চাষিকে থানায় অভিযোগ দিতে বলেছি। পুলিশ তদন্ত করে নমুনা সংগ্রহ করে মহাখালী ল্যাবে পাঠাবেন এবং আইনগত ব্যবস্থা নিবেন। মৎস বিভাগ থেকে ঘটনাটিও তদন্ত করা হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *