পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হবে —বস্ত্র ও পাটমন্ত্রী

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, চলতি পাট মৌসুমে লক্ষ্যমাত্রা অনুযায়ী পাটের চাষ নিশ্চিতকরণ ও চাহিদা অনুযায়ী উৎপাদন বাড়াতে মানসম্মত পাটবীজ সরবরাহ ঠিক রাখতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

গতকাল সচিবালয়ে পাটের মজুদ ও বাজার পরিস্থিতি পর্যালোচনায় অংশীজনদের সঙ্গে আলোচনাকালে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, অভ্যন্তরীণ বাজারে প্রয়োজনীয় কাঁচাপাট সরবরাহ নিশ্চিতকরণ এবং পাট ও পাটজাতপণ্য রফতানির ধারা বেগবান করার লক্ষ্যে নিয়মবহির্ভূত কাঁচাপাট মজুদের বিরুদ্ধে বিশেষ অভিযান অব্যাহত থাকবে। প্রয়োজন অনুযায়ী মানসম্মত পাটবীজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কৃষি মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় যৌথ উদ্যোগে এরই মধ্যে একটি যৌথ রূপরেখা তৈরি করেছে।

পাটের মজুদ ও সংকট নিয়ে মন্ত্রী বলেন, সম্প্রতি দেশে কাঁচাপাটের সংকট তৈরির কারণে পাটকলগুলো উৎপাদন ঝুঁকিতে পড়েছে। এ অবস্থায় পাট ও পাটজাত পণ্যের রফতানি আয়ের ধারা অব্যাহত রাখার জন্য কাঁচাপাটের সরবরাহ নিশ্চিত করতে সরকার অভিযান পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করে। লাইসেন্সবিহীন অসাধু ব্যবসায়ী, কাঁচাপাটের ডিলার ও আড়তদাররা এক হাজার মণের বেশি কাঁচাপাট এক মাসের বেশি সময় মজুদ করতে পারবে না।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিনা ইয়াসমিন, পাট অধিদপ্তরের মহাপরিচালক হোসেন আলী খোন্দকার প্রমুখ উপস্থিত ছিলেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *