পরীক্ষা বন্ধ করার সিদ্ধান্ত আত্মঘাতী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেছেন পরীক্ষা শুরু করে হুট করে বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত আত্মঘাতী। পরীক্ষা নেয়াটা বিশ্ববিদ্যালয়ের বাধ্যবাধকতা। তিনি বলেন, একবার পরীক্ষা শুরু করে বন্ধ করা হলে ছাত্রদের মন ভেঙে যায়। পরীক্ষার দাবিতে ছাত্ররা যে আন্দোলন করছে এর যৌক্তিকতা রয়েছে। ছাত্রদের চলমান আন্দোলন নিয়ে মানবজমিনকে তিনি এসব কথা বলেন।
সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন যখন পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে তখন তো ছাত্রদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়নি। তারা মেসে থেকে, যে যেখান থেকে পরীক্ষা দিতে এসেছে।এখন হুট করে পরীক্ষা কেন বন্ধ করলো সেটা আমি বুঝলাম না। আমি মনে করি সকল বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা শুরু করা উচিত।
পরীক্ষা না নিলে আরো সেশন জোট সৃষ্টি হবে। স্বাস্থ্যবিধি মেনে কীভাবে পরীক্ষা নেয়া সম্ভব এর জন্য সুচারু পরিকল্পনা করতে হবে। তিনি বলেন, এখন প্রশ্ন হচ্ছে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দিলে ছাত্ররা কতোটা স্বাস্থ্যবিধি মেনে চলবে? আমি মনে করি মেসের চেয়ে হল ছাত্রদের জন্য নিরাপদ। ছাত্ররা হলে থাকলে কিছুটা হলেও তারা স্বাস্থ্যবিধি মেনে চলবে। অনেক ছাত্র আছে টিউশনি করে নিজের খরচ চালায়। আবার বাবা-মাকে বাড়িতে টাকা পাঠায়। সরকার কি এসব ছাত্রদের দায়িত্ব নিতে পারছে। সামনে বিসিএস পরীক্ষা। যেসব ছাত্র বিসিএস পরীক্ষা দেবে তারা হলে থেকে প্রস্তুতি নিয়ে থাকে। গ্রুপ স্ট্যাডি করে থাকে। আমি মনে করি ছাত্রদের নিরাপত্তা সহ সার্বিক দিক চিন্তা করে বিশ্ববিদ্যালয়গুলোর হল খুলে দেয়া দরকার। আর পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত থেকে দ্রুত সরে আসা উচিত।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *