পরিবার নিয়ে উপভোগ করার মতো নাটক হানিফ সংকেতের ‘সৎ-এর সত্য সমাচার’

সৎ এবং সত্যের মিলনে সব খবরই সুন্দর হয়- এই শাশ্বত বক্তব্যকেই ফুটিয়ে তুলেছেন হানিফ সংকেত তার এবারের ঈদে প্রচারিত ‘সৎ-এর সত্য সমাচার’ নাটকে। গত ঈদে করোনাকে বিষয়বস্তু করে হানিফ সংকেত নির্মাণ করেছিলেন নাটক ‘মনের মতি মনের গতি’। দর্শকদের অনুরোধে এবার তিনি সেই নাটকেরই সিক্যুয়েল তৈরি করেছেন। আগের নাটকের শিল্পীরাই এখানে স্ব স্ব চরিত্রে অভিনয় করেছেন। আমাদের দেশে কিছু কিছু মানুষ আছে যাদের চরিত্রের মতিগতি বোঝা কঠিন। যারা অন্যের দুঃসময়কে পুঁজি করে নিজের লাভ খুঁজে বেড়ান।
গত বছর করোনা দুর্যোগে এমনই একজন অসৎ চেয়ারম্যান এবং তার উচ্চাভিলাষী স্ত্রীর চরিত্র তুলে ধরা হয়েছিলো তার নাটকে। নাটকের শেষে চেয়ারম্যানের সরলসোজা সৎ চরিত্রের ভাই ও তার স্ত্রী’র মাধ্যমে দুই পরিবারের মিলন ঘটে এবং সৎসঙ্গে চেয়ারম্যান ও তার স্ত্রী ভালো হয়ে যান। এবারের নাটকটিতে দেখা গেল চেয়ারম্যান তার স্ত্রী ও ছোট ভাইকে গ্রামের বাড়ি থেকে শহরে নিয়ে আসেন।
গত নাটকের শেষে চেয়ারম্যান ও তার স্ত্রী সৎভাবে জীবনযাপন করার অঙ্গীকার করলেও চেয়ারম্যানের স্ত্রী তার কথা রাখেননি। ভালো হয়ে যাওয়ার অঙ্গীকার করলেও লোভ ও লাভের নেশা তাকে ভালো হতে দেয়নি। শহরে এসে সে লিপ্ত হয় নানান অপকর্মে। এমনকি ভাইকে বাড়ি থেকে বের করে দেয়ার চেষ্টাও করেন। কিন্তু ভালো মানুষের সঙ্গে মিশলে ভালো হওয়ার শিক্ষা পাওয়া যায় তাই দেখা গেল নাটকের শেষে। চেয়ারম্যানের স্ত্রী তার ভুল বুঝতে পারেন। ফলে সৎ এর কাছে হার মানে অসৎ। আর সৎ আর সত্য মিলে রচিত হয় সুন্দর খবর, ‘সৎ-এর সত্য সমাচার’। একটি পরিচ্ছন্ন, পারিবারিক নাটক উপহার দেয়ার জন্য হানিফ সংকেতকে ধন্যবাদ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *