দেশে ৫১১টি ছোট নদী-খাল খনন করা হচ্ছে

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেছেন, ডেল্টা প্ল্যান-২১০০-এর মধ্যে ৬৪ জেলার খাল খননের একটি প্রকল্প রয়েছে। গোটা বাংলাদেশে ৫১১টি ছোট নদী-খাল খনন করা হচ্ছে এবং এছাড়া ৮০টি ছোট জলাশয়ও রয়েছে। এগুলোর কাজ ৬০ শতাংশের মতো হয়ে গেছে।

গতকাল দুপুরে বরিশাল নগরীর বান্দ রোডের পানি উন্নয়ন বোর্ডের রেস্ট হাউজে বরিশাল প্রেস ক্লাবের নবনির্বাচিত নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমি দায়িত্ব নেয়ার পর বাঘা বাঘা ১১ জন ঠিকাদারকে কাজ দেয়া বন্ধ করে দিয়েছি। কারণ তাদের এত কাজ দেয়া হয়েছে যে, তারা তা শেষ করতে পারে না। আমরা তাদের বলেছি, আগের কাজ শেষ করুন, তারপর নতুন টেন্ডার দেব। পুরনো কাজ শেষ না হলে নতুন কাজ দেয়া হবে না। প্রধানমন্ত্রীও এতে সম্মতি দিয়েছেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রী আমাকে দিয়েছেন। বাংলাদেশের ডেল্টা প্ল্যান-২১০০-এর ৮০ শতাংশ কাজ পানিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে করানো হবে। এ মুহূর্তে পানিসম্পদ মন্ত্রণালয়ের ১০৬ প্রকল্প চলমান আছে। এর সঙ্গে নতুন আরো ১৭টি প্রকল্প আমাদের অনুমোদন হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন বরিশাল প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট মুহা. ইসমাঈল হোসেন নেগাবান মন্টু, সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদ প্রমুখ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *