দেশে ভুট্টা থেকে পুষ্টিসমৃদ্ধ তেল উৎপাদনের সম্ভাবনা

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, এই প্রকল্প সফল হলে ভুট্টাচাষিরা অনেক লাভবান হবে। পুষ্টিনিরাপত্তা নিশ্চিতে সহায়ক হবে, আমদানি নির্ভরতা কমতেও সহায়ক হবে।

[৩] শনিবার রাতে টাঙ্গাইলের মির্জাপুরে নাসির স্টার্চ, অয়েল অ্যান্ড অ্যানিমেল ফিড ইন্ড্রাস্টিজ লিমিটেড পরিদর্শন শেষে এ অভিমত ব্যক্ত করেন তিনি।

[৪] কৃষিমন্ত্রী বলেন, উন্নত দেশের মতো বাংলাদেশেও ভুট্টা থেকে তেল উৎপাদনের অনেক সম্ভাবনা রয়েছে। দেশে শিল্প-কারখানা স্থাপন করে বাণিজ্যিকভাবে ভুট্টার তেল উৎপাদন করতে পারলে একদিকে যেমন বিদেশ থেকে তেল আমদানি হ্রাস পাবে অন্যদিকে তেলের দেশজ উৎপাদন বৃদ্ধি পাবে। উদ্যোক্তারা এগিয়ে আসলে দেশের কৃষক লাভবান হবে। পাশাপাশি, দেশের মানুষের পুষ্টিনিরাপত্তা নিশ্চিতে সহায়ক হবে।
[১] সিরাজগঞ্জে ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ≣ ভারতে রং ফর্সাকারী ক্রিমের বিজ্ঞাপনে হতে পারে ৫ বছরের জেল ও ৫০ লাখ রুপি জরিমানা ≣ [১] হোয়ার ইজ গভারমেন্ট? সরকার কোথায় প্রশ্ন মির্জা ফখরুলের

[৫] গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড মো: এছরাইল হোসেন বলেন, দেশে বর্তমানে উৎপাদিত ৫৪ লক্ষ টন ভুট্টা থেকে প্রায় ১ লক্ষ ২০ হাজার টন ভুট্টা তেল প্রতি বছর আহরণ করা সম্ভব যার বাজার মূল্য প্রায় ৪ হাজার কোটি টাকা। ভুট্টাতেল তৈরির পাশাপাশি ভুট্টা থেকে কর্ণ ফেক্স, কর্ণ চিপস তৈরি করাও সম্ভব।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *