দুবাইয়ে গুঞ্জন মাহমুদুল্লাহর ‘অবসর’

আজই টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের শেষ ম্যাচ। সুপার টুয়েলভে টানা চার ম্যাচ হেরে সেমির স্বপ্নের অপমৃত্যু হয়েছে। দেশ ছাড়ার আগে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বলেছিলেন, এবার ইতিহাস পরিবর্তনের পালা। কিন্তু তা হলো কই! সেই ২০০৭-এ গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি ম্যাচ জিতেছিল। এরপর কেটে গেছে ১৪ বছর। ২০০৯, ২০১২, ২০১৪ ও সবশেষ ২০১৬ তেও হারের গণ্ডি থেকে বের হতে পারেনি দল। এবারও বড় স্বপ্ন ছিল কিন্তু পরিণতি আগের চেয়েও করুণ। দেশের মাটিতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে হারানোর আত্মবিশ্বাস নিয়ে আসা টাইগাররা দুমরে মুচড়ে গেছে।

আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় না পেলে আরো একবার গ্রুপ পর্ব থেকে ফিরতে হচ্ছে শূন্য হাতে। তবে জিতুক আর হারুক বাংলাদেশ টি-টোয়েন্টি দলে আসছে বড় পরির্তন। এমনটাই ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পরিচালক। তারা এখন প্রকাশ্যে সরাসরি কথা বলতে চাইছেন না। কারণ, প্রতিক্রিয়া দেখিয়ে সিনিয়র ক্রিকেটাররা করে বসেন নানা বাজে মন্তব্য। বিসিবির এক পরিচালক বলেন, ‘এমন হারের পর দল নিয়ে কী পরিকল্পনা হবে! নতুন করে শুরু করা ছাড়া তো আর কিছু নেই। দলে বড় পরিবর্তন আনাও জরুরী। আমি মনে করি না মাহমুদুল্লাহ রিয়াদের আর অধিনায়ক থাকা উচিত। কোচদের নিয়ে বসতে হবে। সিনিয়র ক্রিকেটারদের নানা বিষয় নিয়ে আশা করি বোর্ডে আলোচনা ও সিদ্ধান্ত হবে।’ নানা সূত্রে জানা গেছে পাকিস্তান সিরিজের আগেই নেতৃত্ব হারাচ্ছেন মাহমুদুল্লাহ।
অন্যদিকে আজ ম্যাচ শেষেও চমক থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে। দুবাইয়ে গুঞ্জন টাইগার টি-টোয়েন্টি অধিনায়ক মামুদুল্লাহ হয়তো অবসরের ঘোষণা দিয়ে দিতে পারেন। কারণ সবশেষ জিম্বাবুয়ে সফরে তিনি টেস্টে ম্যাচজয়ী সেঞ্চুরি করেও অবসরের ঘোষণা দিয়েছিলেন। এবার তো দলের বিশ্বকাপ ভরাডুবি। এ অবস্থায় রিয়াদ এমন সিদ্ধান্ত নিয়ে নিতে পারেন বলেই গুঞ্জন। তা হলে বাংলাদেশের মাটিতে এই মাসে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নতুন অধিনায়ককে দেখা যেতে পারে। অন্যদিকে আলোচনায় আছে নতুন অধিনায়কের নামও। শোনা যাচ্ছে আগামী বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্ব থাকবে সাকিব আল হাসানের হাতে। বিসিবির কয়েকজন শীর্ষ কর্তার কাছ থেকে তেমন ইঙ্গিতও পাওয়া গেছে। কারণ, এত দ্রুত অন্য কারো হাতে নেতৃত্ব তুলে দেয়া বিসিবির জন্য বেশ কঠিন। তাই সাকিবই হতে পারেন পরবর্তি অধিনায়ক।
এছাড়াও বিশ্বকাপ শেষে লেখা হতে পারে প্রধান কোচসহ কোচিং স্টাফদের ভাগ্যও। সেখানে পরিবর্তনের গুঞ্জন শোনা যাচ্ছে। যদিও এরই মধ্যে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে আগামী বিশ্বকাপ পর্যন্ত বিসিবির নতুন চুক্তি স্বাক্ষর হয়ে আছে। এরপরও তার ভাগ্য ঝুলে আছে বোর্ডের হাতেই। পরিবর্তন হতে পারে ফিল্ডিং কোচও। আর কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাসন চন্দ্র শেখরও বাংলাদেশের সঙ্গে নিজের পাঠ চুকিয়ে বিদায় নিতে পারেন। শুধু তাই নয়, দেশের কন্ডিশনে মন্থর উইকেট বানিয়ে সাফল্য তুলে নেয়ার চিন্তাতেও আসতে পারে পিরবর্তন। বিশেষ করে পাকিস্তানের বিপক্ষে উইকেট হতে পারে একেবারেই অন্যরকম। সব মিলিয়ে বাংলাদেশ দলে যে বড় পরিবর্তন আসছে তা বলার অপেক্ষা রাখে না।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *