দুই মাসে হিলি স্থলবন্দরের ঘাটতি ৫৭ কোটি টাকা

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে ভারত-বাংলাদেশে সাধারণ ছুটি ও লকডাউন থাকায় দুই মাসের বেশি সময় ধরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। ফলে গত এপ্রিল ও মে দুই মাসে বন্দর থেকে রাজস্ব আহরণে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৫৭ কোটি ৭৩ লাখ টাকা। এ সময় রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৫৯ কোটি ৩২ লাখ টাকা। আর পুরো অর্থবছর হিসাবে রাজস্ব আহরণে ঘাটতি দাঁড়িয়েছে ১০০ কোটি টাকা। এ সময়ে লক্ষ্যমাত্রা ছিল ২৫৪ কোটি টাকা, সেখানে আহরণ হয়েছে ১৫৪ কোটি টাকা।

জানা গেছে, চলতি অর্থবছরে হিলি স্থলবন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৭১ কোটি ৬১ লাখ টাকা। আর মাসভিত্তিতে এপ্রিলে লক্ষ্যমাত্রা ছিল ২৯ কোটি ৭২ লাখ টাকা। যার বিপরীতে আদায় হয়েছে ১ কোটি ৫৯ লাখ টাকা। মে মাসে ২৯ কোটি ৬০ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে কোনো রাজস্ব আহরণ সম্ভব হয়নি। অর্থবছরের আর মাত্র একটি মাস রয়েছে। তবে এখনো আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়নি। সেক্ষেত্রে পুরো অর্থবছরের লক্ষ্যমাত্রা অর্জন করা প্রায় অসম্ভব বলে জানিয়েছেন বন্দরের কর্মকর্তারা।

হিলি স্থল শুল্কস্টেশনের সহকারী কমিশনার আব্দুল হান্নান জানান, এপ্রিল, মে ও জুন—এ সময়ে রোজার ঈদ ও কোরবানির ঈদ থাকার কারণে হিলি স্থলবন্দর দিয়ে মসলাজাতীয় পণ্য বেশি আমদানি হয়ে থাকে। যার কারণে এ সময়ে রাজস্ব আহরণের লক্ষ্যামাত্রাও বেশি থাকে এবং আদায়ও বেশি হয়ে থাকে। কিন্তু এবার করোনার কারণে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকায় আগের মতো রাজস্ব আহরণ করা সম্ভব হয়নি।

এদিকে দীর্ঘ ৭৫ দিন বন্ধ থাকার পর গত সোমবার থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে। আর আমদানি-রফতানি শুরুর একদিনেই বন্দর থেকে আড়াই কোটি টাকার বেশি রেকর্ড পরিমাণ রাজস্ব আহরণ হয়েছে।

হিলি স্থল শুল্কস্টেশনের রাজস্ব কর্মকর্তা মাহাবুবুর রহমান জানান, প্রথম দিন ভারত থেকে পেঁয়াজ, বাদাম, জিরা, বীজসহ বিভিন্ন পণ্যবাহী মোট ৪০টি ট্রাক দেশে প্রবেশ করে। অন্যদিকে বাংলাদেশ থেকে ভারতে রফতানি করা হয়েছে ছয় ট্রাক ক্রুু রাইস ব্রান অয়েল। প্রথম দিন স্থলবন্দর দিয়ে আমদানীকৃত পণ্য থেকে ২ কোটি ৫২ লাখ ৫৫ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে, যা এই বছরে একদিনে সর্বোচ্চ রাজস্ব আদায়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *