তুরস্কে স্মার্টফোন তৈরি শুরু করেছে শাওমি ও অপো

তুরস্কে পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে চীনা টেক জায়ান্ট শাওমি ও অপো। তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ভারানাক এ তথ্য জানান। খবর সিনহুয়া।

আগামী মাসের শুরুতেই তুরস্কে উৎপাদিত এসব শাওমি স্মার্টফোন বাজারে পাওয়া যাবে বলে জানা যায়। সূত্রগুলো জানায়, প্রতি বছর শাওমির এই কারখানা থেকে ৫০ লাখ স্মার্টফোন উৎপাদিত হবে। এর ফলে অন্তত দুই হাজার লোকের কর্মসংস্থান তৈরি হবে। অন্যদিকে অপোর স্মার্টফোন কারখানায় অন্তত এক হাজার লোকের কর্মসংস্থান হবে বলে জানা যায়।

শাওমি তুরস্কে ফিনল্যান্ডভিত্তিক চার্জিং ও পাওয়ার সাপ্লাই প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্যালকম্পের সঙ্গে কাজ করবে। গত বছরের তৃতীয়ার্ধে তুরস্কে বেস্টসেলিং স্মার্টফোনের তালিকায় শাওমি অন্যতম ছিল।

ভারানাক বলেন, বৈশ্বিক ব্যান্ডগুলোকে আমরা স্থানীয় সরবরাহকারীদের সঙ্গে ব্যবসা করতে উৎসাহিত করি। পাশাপাশি নিজেদের সাপ্লাই চেইনে স্থানীয় সরবরাহকারীদের অন্তর্ভুক্ত করে নেয়ার ব্যাপারেও উৎসাহ দিচ্ছি।

মন্ত্রী জানান, বৈশ্বিক প্রযুক্তি সংস্থাগুলোকে তুরস্কে বিনিয়োগের জন্য যথেষ্ট প্রণোদনা ও সুযোগ সুবিধা দেয়া হবে।

শাওমি ও অপোর পাশাপাশি চীনা মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান টেকনো মোবাইলও ছোট আকারে তুরস্কে বিনিয়োগ শুরু করেছে। দক্ষিণ কোরিয়াভিত্তিক আরেক টেক জায়ান্ট স্যামসাংও শিগগিরই তুরস্কে নিজস্ব কারখানায় উৎপাদনে যাওয়ার আশা প্রকাশ করেছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *