তুরস্কের বিরুদ্ধে জঙ্গিদের লিবিয়ায় আনার অভিযোগ ফ্রান্সের

তুরস্ক ব্যাপকসংখ্যক জঙ্গিকে লিবিয়ায় নিয়ে যাচ্ছে অভিযোগ করে দেশটিতে আঙ্কারার হস্তক্ষেপকে ‘অপরাধ’ হিসেবে অভিহিত করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। পাশাপাশি তিনি উত্তর আফ্রিকার দেশটিতে ভাড়াটে রুশ সেনাদের তত্পরতার বিষয়ে পদক্ষেপ গ্রহণে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দ্বিধাদ্বন্দ্বে থাকার ব্যাপারেও ক্ষোভ প্রকাশ করেছেন। খবর রয়টার্স।

লিবিয়া, সিরিয়ার উত্তরাঞ্চল ও ভূ-মধ্যসাগরের পূর্বাঞ্চলে তেল অনুসন্ধান নিয়ে সম্প্রতি ন্যাটো মিত্র ফ্রান্স ও তুরস্কের মধ্যে তিক্ততা দেখা দিয়েছে। ফ্রান্সের অভিযোগ, সাম্প্রতিক সপ্তাহগুলোয় লিবিয়ার বিভিন্ন বিষয়ে হস্তক্ষেপ করেছে তুরস্ক। তারা সামরিক ড্রোন, অস্ত্রশস্ত্র ও সিরিয়া থেকে মিত্র যোদ্ধাদের পাঠিয়ে লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারকে সমর্থন জোগাচ্ছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে মাখোঁ বলেন, ‘আমি মনে করি এটি ন্যাটোর সদস্য দাবি করা একটি দেশের ঐতিহাসিক ও অপরাধমূলক দায়।’ তুরস্ক ব্যাপকভাবে সিরিয়া থেকে জঙ্গিদের লিবিয়ায় নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন তিনি। তিনি সিরিয়ার যোদ্ধাদের ‘জঙ্গি’ বলে অভিহিত করলেও এ বিষয়ে কোনো প্রমাণ উপস্থাপন করেননি।

এদিকে ফ্রান্স নিজেই লিবিয়ার পূর্বাঞ্চলভিত্তিক সামরিক নেতা খলিফা হাফতারকে রাজনৈতিকভাবে সমর্থন দিচ্ছে বলে অভিযোগ রয়েছে। এর আগে লিবিয়ার ইসলামপন্থী জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে হাফতারকে সামরিক সহায়তা দিয়েছিল প্যারিস। তবে ফ্রান্স হাফতারকে সমর্থন দেয়ার অভিযোগ অস্বীকার করেছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *