তবুও সালাউদ্দিনের বড় প্রত্যাশা

গেল পাঁচটি সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বেই ছিটকে পড়েছে বাংলাদেশ। চারটি আবার সালাউদ্দিনের আমলেই। সবশেষ ২০১৮ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ে জাতিকে লজ্জা দিয়েছে ফুটবল। বেশ কয়েকবছর ধরে বঙ্গবন্ধু কাপ আয়োজন করে সফলতা দেয়ার চেষ্টা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। নামসর্বস্ব এই আন্তর্জাতিক ফুটবলের তিন আসরে কেবল একবার (২০১৫ সালে) ফাইনালে উঠেছিল বাংলাদেশ। কিন্তু সেবার মালয়েশিয়া অলিম্পিক দলের সঙ্গেও পেরে উঠেনি জামাল-তপুরা। বাফুফে সভাপতি সালাউদ্দিনের বিশ্বাস নেপালের তিন জাতির টুর্নামেন্টে এবার হতাশ করবে না ফুটবলাররা।
ফিফা উইন্ডোর মধ্যে বাংলাদেশ ও কিরগিজস্তানকে নিয়ে তিন দেশীয় টুর্নামেন্ট করছে নেপাল। আসরটিতে বাংলাদেশের সঙ্গে নেপাল জাতীয় দল খেললেও কিরগিজস্তান পাঠিয়েছে তাদের অলিম্পিক দল।
যে কারণে ফিফা টায়ার ওয়ান টুর্নামেন্টের মর্যাদা পাচ্ছে না আসরটি। তারপরও আসরটিকে ‘বিরাট’ টুর্নামেন্ট বানিয়ে ফেলেছে বাফুফে। একঝাঁক বাফুফে কর্মকর্তা নিয়ে টুর্নামেন্ট শুরু থেকেই সেখানে অবস্থান করছেন সভাপতি কাজী সালাউদ্দিন। দুু’দিন আগে সেখানে উড়ে গেছেন বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক। আগামীকাল বাংলাদেশ গেমসের ফুটবল শুরু হলেও বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ স্ত্রীকে নিয়ে অবস্থান করছেন নেপালে। কিরগিজস্তান অলিম্পিক দলের সঙ্গে আত্মঘাতী গোলে জেতা বাংলাদেশকে নিয়ে সেখানে বসেই আশার কথা শোনালেন বাফুফে বস। টুর্নামেন্টের তিন দলের মধ্যে একমাত্র বাংলাদেশই নির্ভার। কিরগিজস্তান-নেপাল ম্যাচ ড্র হওয়াতে এক ম্যাচ আগে নিশ্চিত হয়েছে ফাইনাল। ফাইনাল নিশ্চিত হলেও বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন নেপালকে হারানোর প্রত্যাশা ব্যক্ত করে বলেন, ‘কোচের তো অবশ্যই পরিকল্পনা আছে। আমার ব্যক্তিগত মত আমি কালকের (আজকের) স্কোরলাইন ২-০ প্রত্যাশা করি। ফাইনালের আগে ড্র বা হারের চেয়ে জিতে খেলতে গেলে মানসিকভাবে এগিয়ে থাকবে।’ বাংলাদেশের ফুটবলে ফরোয়ার্ড সংকট প্রকট। কাজী সালাউদ্দিনের চোখেও ধরা পড়েছে এই সমস্যা। এ বিষয়ে তিনি বলেন, ‘প্রথম ম্যাচে আমরা জিতলেও ফিনিশিংয়ে সমস্যা ছিল।’ একটি অ্যাকশনের কথা উল্লেখ করে তিনি বলেন , ‘আমাদের একজন নতুন স্টাইকার গোলের সুযোগ পেয়েছিল। সেটা গোল হলে দল ২-০ গোলের লিড নিয়ে স্বস্তিতে থাকতো পাশাপাশি সে নিজেকেও তুলে ধরতে পারতো।’ ফিনিশিং সমস্যা থাকার পরেও দ্বিতীয় ম্যাচে ২ গোলে জয় পাওয়ার প্রত্যাশা করার কারণ সম্পর্কে বাফুফে বস বলেন, ‘আধুনিক ফুটবলে যে কেউ গোল করতে পারে। ফরোয়ার্ড বা স্ট্রাইকারকেই করতে হবে এমন নয়।’ নাইজেরিয়ান স্ট্রাইকার এলিটা কিংসলে সমপ্রতি বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন। এলিটা বাংলাদেশ জাতীয় দলের ফরোয়ার্ড লাইনে সমস্যা সমাধান করতে পারবেন কিনা জানতে চাইলে সালাউদ্দিন বলেন, ‘ফুটবল বিশ্বে এটা খুব সাধারণ ঘটনা। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সই এর বড় উদাহরণ। আমাদের এখানে সে রকম মেধাবী থাকলে অবশ্যই তাকে সুযোগ দেয়া হবে।’

এদিকে আজ নেপালের দশরথ স্টেডিয়ামে গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় সন্ধ্যা পৌনে ৬টায় শুরু হবে ম্যাচ। এই ম্যাচে ড্র করলেও ফাইনালে বাংলাদেশের সঙ্গী হবে নেপাল। তবে এক গোলের বেশি ব্যবধানে হারলে তাদের বদলে ২৯শে মার্চের ফাইনাল খেলবে বাংলাদেশের সঙ্গে আত্মঘাতী গোলে হারা কিরগিজস্তান।

নেপালে ফুটবলারদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন
ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে এখন নেপালে রয়েছে জাতীয় ফুটবল দল। প্রথম ম্যাচে কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়ে ইতোমধ্যে ফাইনালে ওঠেছে লাল সবুজের দল। আজ স্বাগতিক নেপালের সঙ্গে নিয়মরক্ষার ম্যাচ খেলবে লাল সবুজের প্রতিনিধিরা। এর আগে গতকাল ছিল বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে নেপালস্থ বাংলাদেশ হাইকমিশনারের সঙ্গে দিনটি পালন করেন ফুটবলাররা। হাইকমিশনার সালাউদ্দিন নোমান চৌধুরীর সঙ্গে দেখা করেন জামাল ভূঁইয়ারা। সকাল সাড়ে ১০টায় হাইকমিশনারের কার্যালয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *