তদন্তের মুখে পড়তে পারে উইস্ট্রন

চুক্তিভিত্তিক পণ্য সরবরাহকারীদের অ্যাপলের নিজস্ব ‘কোড অব কন্ডাক্ট’ অনুসরণ করতে হয়। কিন্তু অনেক সময়ই অ্যাপলের কোড অব কন্ডাক্ট অনুসরণ করছে না প্রতিষ্ঠানগুলো। অতীতে কোড অব কন্ডাক্ট অনুসরণ না করা চুক্তিভিত্তিক পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে দেখা গেছে অ্যাপলকে। গত শনিবার তাইওয়ানভিত্তিক টেক জায়ান্ট উইস্ট্রন করপোরেশনের ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরুর নারসাপুরায় অবস্থিত আইফোন উৎপাদন কারখানায় সহিংসতা ছড়িয়ে পড়েছে। প্রতিশ্রুত বেতন না দেয়া ও নানা অনিয়মের কারণে কারখানাটির কর্মীরা সহিংসতার পথ বেছে নেন, যা নিয়ে অ্যাপলের তদন্তের মুখে পড়তে পারে উইস্ট্রন। অভিযোগ প্রমাণিত হলে আইফোন উৎপাদনের পরবর্তী চুক্তি হারাতে পারে প্রতিষ্ঠানটি। খবর টাইমস অব ইন্ডিয়া।

গত মাসে অ্যাপলের অন্যতম পণ্য সরবরাহকারী পেগাট্রন করপোরেশনের বিরুদ্ধে চীনের আইফোন উৎপাদন কারখানায় শিক্ষার্থীদের দ্বারা ওভার টাইম এবং নাইট-শিফটে কাজ করানোর অভিযোগ উঠেছিল। বিষয়টি অ্যাপলের নজরে এলে তদন্ত শেষে সমস্যা সমাধান না করা পর্যন্ত আইফোন উৎপাদনের নতুন অর্ডার দেয়া স্থগিত রাখার সিদ্ধান্ত জানিয়েছে অ্যাপল।

জানা যায়, গত শুক্রবার নাইট-শিফটে কাজ করা বিপুলসংখ্যক কর্মী শনিবার সকালে কারখানাটিতে বিক্ষোপ প্রদর্শন করেন। এক পর্যায়ে উত্তেজিত কর্মীরা কারখানার অভ্যন্তরে ব্যাপক ভাংচুর চালান। কর্মীদের অভিযোগ তারা সঠিকভাবে পারিশ্রমিক পাচ্ছেন না।

উইস্ট্রনের নারসাপুরায় অবস্থিত আইফোন উৎপাদন কারখানার দুই হাজার জনের বৃহৎ একটি অংশ সহিংসতায় অংশ নেন। আসবাবপত্র থেকে শুরু করে ডিভাইস সংযোজন ইউনিট ভাংচুর করা হয়েছে। সহিংসতার সময় উইস্ট্রনের যানবাহনে অগ্নিসংযোগের চেষ্টা করা হয়। জেলার জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন বলে জানানো হয়। উইস্ট্রনের পক্ষ থেকে এখন পর্যন্ত ওই ঘটনার বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা হয়নি।

সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীদের অভিযোগ তারা প্রতিষ্ঠানটিতে যোগদানের সময় প্রতিশ্রুত পারিশ্রমিক পাচ্ছেন না। যোগদানের সময় প্রতিষ্ঠানটিতে প্রকৌশল স্নাতকদের পারিশ্রমিক ধরা হয়েছিল ২১ হাজার রুপি। বাস্তবে এ ধরনের স্নাতকদের বেতন কমিয়ে পরিশোধ করা হচ্ছে ১৬ হাজার রুপি, যা সাম্প্রতিক সময় আরো কমিয়ে ১২ হাজার রুপি পরিশোধ করা হচ্ছে। অন্যদিকে নন-প্রকৌশল স্নাতকদের বেতন কমিয়ে ৮ হাজার রুপি পরিশোধ করা হচ্ছে। বিষয়টি উইস্ট্রনের আইফোন উৎপাদন কারখানার কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি করেছে।

জানা যায়, গত শুক্রবার বিষয়টি নিয়ে নাইট-শিফটের কর্মীরা উইস্ট্রন কারখানায় কম পারিশ্রমিক বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করেন। তখন অনেকের ব্যাংক অ্যাকাউন্টে মাত্র ৫০০ রুপি পারিশ্রমিক ঢোকার তথ্য সামনে আসে। বিষয়টি কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি করে, যা শেষ পর্যন্ত সহিংসতায় রূপ নেয়।

প্রতিবেদন অনুযায়ী, বেঙ্গালুরুর নারসাপুরা শিল্প অঞ্চলে রাজ্যটির সরকারের কাছ থেকে ৪৩ একর জমি বরাদ্দ পেয়েছে উইস্ট্রন। ২ হাজার ৯০০ কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতি দিয়ে নারসাপুরায় জমি বরাদ্দ পেয়েছিল প্রতিষ্ঠানটি।

আইফোন নির্মাতা বহুজাতিক প্রতিষ্ঠান উইস্ট্রন চীন থেকে তাদের ব্যবসার একটি অংশ ভারতে স্থানান্তরের পরিকল্পনা নিয়েছে। স্থানীয় পর্যায়ে উৎপাদন আয় বাড়ানোর জন্য উইস্ট্রন চীন থেকে এক-পঞ্চমাংশ উৎপাদন সক্ষমতা ভারতে নিয়ে আসার চেষ্টা চালাচ্ছে। এর মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি আগামী পাঁচ বছরের মধ্যে উৎপাদন আয় ৪ হাজার কোটি ডলারে নিয়ে যাওয়ার সম্ভাবনা যাচাই-বাছাই করছে। এমন আভাস পাওয়ার কয়েকদিনের মাথায় নারসাপুরা কারখানায় কর্মী সহিংসতা প্রতিষ্ঠান ব্যবসায় নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *