তথ্য সুরক্ষা আর বেয়ারা অ্যাপ নিয়ন্ত্রণে প্রযুক্তি আনছে চীন

স্থানীয় বিশাল অ্যাপের বাজার নিয়ন্ত্রণের পরিকল্পনা করছে চীন সরকার। বিশেষ করে তথ্যের নিরাপত্তা ঘাটতি তৈরি করে এমন ‘ফাঁকফোকর’ শনাক্তে প্রযুক্তির উন্নয়ন ঘটানো হচ্ছে বলে জানিয়েছেন দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রী। খবর রয়টার্স।

মন্ত্রী শিয়াও ইয়াকিং বলেছেন, যেসব অ্যাপ প্রতিষ্ঠান নির্দেশিত সংশোধন প্রক্রিয়ার মধ্যে আসতে অস্বীকৃতি জানাবে বা ব্যর্থ হবে, সেগুলোকে অবশ্যই মুছে দেয়া হবে।

গতকাল রাজধানী বেইজিংয়ে ব্রিফিংকালে এ কথা বলেন চীনের এ শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী।

তিনি বলেন, আমাদের দিক থেকে পর্যবেক্ষণ প্রচেষ্টার অংশ হিসেবে আমরা অবশ্যই কারিগরি সরঞ্জামের সক্ষমতাও বৃদ্ধি করব এবং তথ্যের সুরক্ষা নিশ্চিতে লুপহোলগুলো শনাক্ত করব, যাতে সাধারণ মানুষ আত্মবিশ্বাস ও আস্থার সঙ্গে এসব অ্যাপ ব্যবহার করতে পারে।

সাম্প্রতিক সময়ে চীনের সরকারি নিয়ন্ত্রক সংস্থাগুলো দেশের প্রযুক্তি জায়ান্টগুলোর ওপর খড়্গহস্ত হয়েছে। কর্মকর্তারা বাজার প্রতিযোগিতা নীতির লঙ্ঘন থেকে শুরু করে ভোক্তা অধিকার খর্বের মতো অভিযোগ নিয়ে এসব কোম্পানির তীব্র সমালোচনা এবং অনেক ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছেন।

উদাহরণ হিসেবে বলা যায়, সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি কোম্পানিকে তাদের অ্যাপের অ্যালগরিদম সংশোধনের জন্য নির্দেশনা দেয়া। সেই সঙ্গে গত ডিসেম্বরে একটি খসড়া নির্দেশিকাও প্রকাশ করেছে সরকার। এ নির্দেশিকায় মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যক্তিগত তথ্য সংগ্রহের বিষয়গুলো কড়াকড়িভাবে সীমিত করার কথা বলা হয়েছে।

এছাড়া জ্যাক মার আলিবাবা এবং অ্যান্ট গ্রুপের বিরুদ্ধে হস্তক্ষেপ করেছেন স্বয়ং চীনা প্রেসিডেন্ট শি জিন পিং, এমনটিই শোনা যায়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *