ঢাবি ক্যাম্পাসের ভেতর পুলিশের গাড়ি দেখলে পুড়িয়ে দেবেন: সাবেক ভিপি নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বলেছেন, ক্যাম্পাসে পুলিশের গাড়ি থাকবে কেন? এটাতো কোনো ক্যান্টনমেন্ট এরিয়া না। সাধারণ শিক্ষার্থীদের বলবো ক্যাম্পাসে পুলিশের গাড়ি দেখলে আগুন ধরিয়ে দেবেন। প্রয়োজনে নিজেকে হুকুমের আসামি বানানোর অনুমতিও দিয়েছেন তিনি।

ভিপি নুর আরো বলেছেন, বর্তমানে আমরা যে পরিস্থিতিতে রয়েছি, তাতে লড়াইয়ের বিকল্প নেই। বাঁচতে হলে লড়াই-সংগ্রাম করতে হবে।

[১] চীনা নাগরিকের ফুসফুসে মিললো জ্যান্ত সাপ ও কৃমি ≣ [১] করোনাভাইরাসে নিউইয়র্কে বাংলাদেশি মুয়াজ্জিনের মৃত্যু ≣ [১] এভাবে বাড়িতে থাকায় আনন্দের কিছু নেই : মোস্তাফিজ

[৩] তিনি বলেন, নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পালাবদল হবে না। কারণ এরা সমস্ত প্রতিষ্ঠানগুলোকে দলীয়করণ করে ফেলছে, মেরুদণ্ড ভেঙে দিয়েছে। কাজেই লড়াইয়ের মাধ্যমে আমাদের মোকাবিলা করতে হবে। এর শুরুটা হবে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের মাধ্যমে।

[৪] সোমবার (১ মার্চ) আটক শিক্ষার্থীদের মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ চার দফা দাবিতে ছাত্র অধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

[৫] নুর বলেন, যেকোনো সংকট-সম্ভাবনায় সারা দেশের মানুষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে তাকিয়ে থাকেন। একসময় এমপি-মন্ত্রীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাছ থেকে পায়ের ধুলো নিতেন। আর এখন শিক্ষকরা পদের জন্য এমপি-মন্ত্রীদের কাছে ধরনা দেন। এটি আমাদের জন্য লজ্জার। দলীয়করণ করতে করতে রাষ্ট্রের সব কাঠামোকে ধ্বংস করে দেওয়া হয়েছে। পুলিশকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়া হয়েছে। জোর-জুলুম করে এ অবৈধ সরকার আর বেশিদিন টিকে থাকতে পারবে না।

[৬] বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্দেশে নুর বলেন, নিম গাছ লাগিয়ে আঙ্গুর আশা করলে তো আর হবে না। যে প্রক্টর মেয়র ফজলে নূর তাপসের হয়ে নৌকায় ভোট চান, সে প্রক্টরের কাছ থেকে শিক্ষার্থীসুলভ আচরণ কীভাবে আশা করা যায়? যে ভিসি শিক্ষার্থীদের জঙ্গির সঙ্গে তুলনা করেন, তার কাছে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য বলতে দশ টাকায় চা, সমুচা ও সিঙ্গারা বুঝায়। তার কাছ থেকে কীভাবে শিক্ষার্থীসুলভ আচরণ প্রত্যাশা করা যায়?

[৭] সাবেক এ ভিপি বলেন, পুলিশের সঙ্গে আমাদের কোনো বিরোধ নেই। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় পুলিশকে জনগণের মুখোমুখি করে দাঁড় করে দেওয়া হয়েছে। আপনারা রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারী, আপনারা কেন আওয়ামী লীগ-ছাত্রলীগের হয়ে কাজ করছেন? ক্যাম্পাসে পুলিশের গাড়ি থাকবে কেন?

[৮] ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খাঁনের সভাপতিত্বে ও ঢাবি শাখার সাংগঠনিক সম্পাদক শাকিল আহমেদের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান, মাহফুজুর রহমান, তারেক রহমান, ঢাবি শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও সাধারণ সম্পাদক আখতার হোসেন, যুব অধিকার যুগ্ম আহ্বায়ক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাত প্রমুখ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *