ডিপিএমে কেনা হবে টেস্ট কিট

সেন্ট্রাল মেডিকেল স্টোরস ডিপোর (সিএমএসডি) জন্য আরটি-পিসিআর টেস্ট কিট এবং পিসিআর ল্যাব কনজিউমেবলস সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) বেসরকারি প্রতিষ্ঠান থেকে ক্রয় করা হবে। পাশাপাশি কভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সিএমএসডির মাধ্যমে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও চিকিৎসা সরঞ্জাম একই পদ্ধতিতে ক্রয় করা হবে। ফলে কোনো ধরনের দরপত্র ছাড়াই স্বাস্থ্যসেবা খাতের এসব কেনাকাটা করা হবে। ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ-সংক্রান্ত দুটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৪তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম বৈঠক শেষে এসব তথ্য জানানো হয়। ক্রয় কমিটিতে অনুমোদিত পাঁচটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৮০৮ কোটি ৮৬ লাখ ৮১ হাজার ১৬৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ১ হাজার ৭৯২ কোটি ৮৩ লাখ ৩৫ হাজার ৮৪৬ টাকা এবং ভারতীয় ঋণ ১৬ কোটি ৩ লাখ ৪৫ হাজার ৩১৮ টাকা।

অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত অন্য প্রস্তাবটি হলো ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠা’ প্রকল্পের অতিরিক্ত মাটি ভরাটসহ হল/বাসভবন/প্রশাসনিক ভবন, অন্যান্য অবকাঠামো ও রাস্তাঘাট ইত্যাদি নির্মাণকাজের ৩৬টি অঙ্গের ক্রয়কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয় করা হবে।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবগুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের দুটি প্যাকেজের পূর্তকাজ ১০০ কোটি ৪৫ লাখ ৮২ হাজার ৭৮০ টাকায় দুটি প্রতিষ্ঠানের কাছ থেকে ক্রয়ের প্রস্তাব বাতিল করে ক্রয়কার্য পুনঃপ্রক্রিয়াকরণের অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক নোয়াখালী জেলার হাতিয়ায় ১৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন হেভি ফুয়েল ওয়েল (এইচএফও)-ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে দেশ এনার্জির সঙ্গে ১৫ বছর মেয়াদে চুক্তি সম্পাদনের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১ হাজার ৩৯৬ কোটি ৮৫ লাখ টাকা। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক (তিন পার্বত্য জেলার জন্য) ১০০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ২ হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম ‘বিজিবি ওয়েলফেয়ার ট্রাস্ট’-এর কাছ থেকে ২০৪ কোটি ৩৭ লাখ ২৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

‘বাংলাদেশ রেলওয়ের সিগন্যালিংসহ ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়াল গেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়াল গেজ ডাবল লাইন নির্মাণ’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ ২৪ মাসের পরিবর্তে ৩৬ মাস পর্যন্ত বৃদ্ধিজনিত কারণে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৬ কোটি ৩ লাখ ৪৫ হাজার ৩১৮ টাকার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘নরসিংদী জেলা কারাগার নির্মাণ’ প্রকল্পের প্রথম লটের পূর্ত ৬৭ কোটি ৩০ লাখ ৮ হাজার ৭ টাকায় ‘এক্সপানশন অব ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটাল’ প্রকল্পের প্যাকেজ-১-এর পূর্তকাজ ১২৪ কোটি ৩১ লাখ ২ হাজার ৮৩৯ টাকায় ক্রয়ের এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতায় ‘ঢাকাস্থ উত্তরা ১৮ নং সেক্টরের স্বল্প ও মধ্যম আয়ের জনসাধারণের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ’ প্রকল্পের আওতাভুক্ত ‘বি ও সি’ ব্লকে ১৬ তলাবিশিষ্ট ১০৪টি ভবন ৫ হাজার ৯৭ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ৭৫৫ টাকায় নির্মাণ কার্যক্রম বাতিলের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *