ডিজিটাল সার্ভে পর্যায়ক্রম দেশব্যাপী পরিচালনা করা হবে

পটুয়াখালী ও বরগুনায় শিগগিরই শুরু হতে যাওয়া বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস/বিডি জরিপ) পর্যায়ক্রমে দেশব্যাপী পরিচালনা করা হবে। বিডিএসে প্রাপ্ত হালনাগাদ রেকর্ড পূর্বের সার্ভের রেকর্ডকে প্রতিস্থাপন করবে। গতকাল অফিসার্স ট্রেনিং ইনস্টিটিউটে (ওটিআই) বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তাদের ১২৩তম সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের দূরদর্শী উদ্যোগের ফসল হিসেবে ভূমি মন্ত্রণালয় মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেছে। এ ধারাবাহিকতায় অপ্রতুল ভূমি সম্পদের যথাযথ ব্যবহার করে দেশের ভূমি সম্পদ সংরক্ষণে ভূমিকা রাখতে ‘মৌজা ও প্লট-ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প’-এর কাজ দ্রুত শুরু করা হচ্ছে। আইন মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধন অধিদপ্তর কর্তৃক সম্পাদিত ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা সম্পর্কিত ডিজিটাল কার্যক্রমের সঙ্গে ভূমি মন্ত্রণালয় কর্তৃক সম্পাদিত ডিজিটাল কার্যক্রম সমন্বয়ের উদ্যোগ গ্রহণ করা হবে। এছাড়া সম্প্রতি পাইলটিং হওয়া অনলাইনে ভূমি কর ব্যবস্থাপনা আগামী বছরের জুলাই হতে দেশব্যাপী চালু করতে ভূমি মন্ত্রণালয় বদ্ধপরিকর।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ভূমি সচিব মো মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেন, গুরুত্বপূর্ণ এ কোর্সটি সফলভাবে সম্পন্ন করলে এ থেকে লব্ধ জ্ঞান দ্বারা আপনারা আরো ভালোভাবে দেশের মানুষকে সেবা প্রদান পারবেন।

এর আগে ভূমিমন্ত্রীকে আধুনিক ভূমি জরিপের ডেমো প্রদর্শন এবং জিএনএসএস ও ইটিএস যন্ত্রসহ অত্যাধুনিক জরিপ যন্ত্র সম্পর্কে সাধারণ ধারণা প্রদান করেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের প্রশিক্ষকরা।

ডিএলআরএসের মহাপরিচালকের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএলআরএস পরিচালক (ভূমি রেকর্ড) মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও ডিএলআরএস পরিচালক (প্রশাসন) এবং প্রশিক্ষণ কোর্সের পরিচালক এটিএম নাসির মিয়াসহ ভূমি মন্ত্রণালয় ও ডিএলআরএসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা। এছাড়া সাভারের স্থানীয় প্রশাসন, ভূমি প্রশাসন ও পার্শ্ববর্তী ওটিআই ও ফিশারিজ ট্রেনিং ইনস্টিটিউটের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব এবিএম ফজলুর রহমান উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। কোর্সটির কোর্স সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ভূমি মন্ত্রণালয়ের ‘উদ্ভাবনী পুরস্কার ২০১৯-২০’ প্রাপ্ত অন্যতম কর্মকর্তা ঢাকার জোনাল সেটেলমেন্ট অফিসার মো. মোমিনুর রশীদ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *