টানা শৈত্যপ্রবাহে কাবু হয়ে পড়েছে উত্তরাঞ্চল, কোল্ড ইনজুরি ও লেটব্লাইটের আশঙ্কায় কৃষকরা

উত্তরের জেলা রাজশাহীতে গত দুই দিন থেকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ফলে মানুষের পাশাপাশি এখন গবাদি পশু-পাখিরাও শীতে কাবু হয়ে পড়েছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, আগামী সপ্তাহ থেকে রাজশাহীসহ সারাদেশের তাপমাত্রাই কিছুটা বাড়তে পারে।

[৩] আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে আগামী দুইদিন তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। এর পরের পাঁচদিন আবার বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে, রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে সোমবার সকাল ৭টায় রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

[৪] রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আনোয়ারা বেগম বলেন, গত ৩১ জানুয়ারি থেকে হঠাৎ তাপমাত্রা ১২ ডিগ্রি থেকে ৬ দশমিক ৩ ডিগ্রি কমে যায়। গত রোববার রাজশাহীর সর্বনম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
[১] ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সাতক্ষীরা পৌরসভা নির্বাচনের প্রতিক বরাদ্দ ≣ ১২ অক্টোবর থেকে ট্রাক-কাভার্ডভ্যানের ধর্মঘট ≣ ভবিষ্যতে আবার যেদিন রাস্তায় সংগ্রাম হবে, সেদিন আপনার অভাব বোঝা যাবে

[৫] এছাড়া রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

[৬] সোমবার সেই তাপমাত্রা সামান্য বেড়ে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে। তবে আজও রাজশাহীর ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন এই আবহাওয়া কর্মকর্তা।

[৭] এদিকে, হাড় কাঁপানো ঠাণ্ডায় শিশু ও বৃদ্ধরা বেশি কষ্ট পাচ্ছেন। ঠাণ্ডায় এরই মধ্যে শীতজনিত রোগীর সংখ্যা বেড়েছে। কোল্ড ডায়রিয়া, জ্বর-সর্দি, কাশি, শ্বাসকষ্ট ও হৃদরোগ নিয়ে আক্রান্ত মানুষ রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হচ্ছেন।

[৮] এদিকে, এমন ঘন কুয়াশা দীর্ঘস্থায়ী রূপ নিলে রাজশাহীর কৃষিতে ক্ষতি হবে বলে আশঙ্কা করছেন এ অঞ্চলের কৃষকরা। কুয়াশার কারণে বোরোর জমিতে কোল্ড ইনজুরি ও আলুতে লেটব্লাইট (পচন) দেখা দেয়ায়র আশঙ্কা রয়েছে। তবে পরস্থিতি মোকাবেলায় এবার প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *