জ্ঞান-ভিত্তিক সংস্থাগুলি ইরানের তেল শিল্পের জন্য নতুন দিগন্ত উন্মোচন করছে

গত দুই দশকে, ইরানের তেল মন্ত্রণালয় তার উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে জ্ঞান-ভিত্তিক এবং গবেষণা-ভিত্তিক কোম্পানি, বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানকে যেসব সহযোগিতা দিয়েছে তার সফল ফলাফল পাওয়া যাচ্ছে তেল, গ্যাস, পেট্রোকেমিক্যাল, অনুসন্ধান, উৎপাদন এবং বিতরণ সহ বিভিন্ন ক্ষেত্রে। তেহরান টাইমস

সাম্প্রতিক বছরগুলিতে দেশীয় জ্ঞান-ভিত্তিক সংস্থা এবং গবেষণা প্রতিষ্ঠানগুলির সাথে অসংখ্য স্মারকলিপি এবং বিভিন্ন উন্নয়ন বাস্তবায়নে চুক্তি স্বাক্ষরের পর ইরানের এসব জাতীয় সংস্থাগুলি তেল ও গ্যাস শিল্পকে আরও বেশি করে স্বনির্ভর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। একই সঙ্গে তেল শিল্পে দেশীয় উদ্ভাবনী সংস্থাগুলির সক্ষমতা ব্যবহারের পরিকল্পনা নেওয়া হয়। এর পাশাপাশি ইরানের অয়েল ইন্ডাস্ট্রি ইনোভেশন অ্যান্ড টেকনোলজি পার্ক বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করার জন্য জ্ঞানভিত্তিক কোম্পানিগুলোর সঙ্গে বেশ কয়েকটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। একই সঙ্গে উদ্ভাবনী সংস্থাগুলির জন্য মূলধন প্রদান এবং বাজারের উন্নয়ন, তেল শিল্প প্রযুক্তি বাজার তৈরি এবং বিকাশে ইরানের জাতীয় প্রযুক্তি বাজার নেটওয়ার্কের অবকাঠামো ব্যবহার করে, পেট্রোকেমিক্যাল শিল্পের চাহিদা মেটাতে ব্যবসায়কে সমর্থন ও ক্ষমতায়ন এবং কৃত্রিম শিল্পের মতো ক্ষেত্রগুলিতে সহযোগিতা ধারাবাহিকভাবে দিয়ে আসছে ইরান সরকার। উল্লেখিত চুক্তিগুলো হয়েছে ইরান ন্যাশনাল ইনোভেশন ফান্ড (আইএনআইএফ), পারডিস টেকনোলজি পার্ক, পারস্য উপসাগরীয় পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কোম্পানি (পিজিএসআইসি) এবং পার্সিয়ান ডেটা প্রসেসিং গ্রুপ কোম্পানির সাথে।

দেশটির জাতীয় গবেষণা দিবস উপলক্ষে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের ফাঁকে বক্তব্য রাখতে গিয়ে তেলমন্ত্রী জাভাদ ওজি তেল ও গ্যাস ক্ষেত্রের উন্নয়নের জন্য তেল মন্ত্রণালয়ের নতুন পরিকল্পনার এসব কথা উল্লেখ করেন। তিনি বলেন, ছোট আকারের জ্ঞান-ভিত্তিক কোম্পানি এবং স্টার্টআপগুলির সক্ষমতা ব্যবহার করা তেল মন্ত্রণালয়ের নতুন কর্মসূচির প্রধান বৈশিষ্ট্য। আমাদের এমন জ্ঞান-ভিত্তিক কোম্পানি রয়েছে যারা উন্নত উদ্যোগ এবং নতুন পদ্ধতির মাধ্যমে [তেল ও গ্যাস] কূপের উৎপাদন ক্ষমতা বাড়াতে সক্ষম। তিনি আরো বলেন, শীঘ্রই, ইরানের তেল শিল্পের চাহিদাগুলি ঘোষণাগুলো ঘোষণা করা হবে। ইরানের তেল ও গ্যাস ক্ষেত্রের মোট সাড়ে পাঁচ হাজার কূপের মধ্যে ৭০০টির বেশি অকার্যকর এবং এগুলোকে পুনরায়কার্যকর করার উদ্যোগ নেওয়া হচ্ছে। একই অনুষ্ঠানে ন্যাশনাল ইরানিয়ান অয়েল কোম্পানির (এনআইওসি) প্রধান মোহসেন খোজাস্তেহ মেহর বলেন, ইরানের তেল শিল্প উদ্ভাবন ও প্রযুক্তি পার্ক থেকে পেট্রোলিয়াম শিল্প গবেষণা ইনস্টিটিউট এবং পেট্রোলিয়াম শিল্প বিশ্ববিদ্যালয় পর্যন্ত তেল মন্ত্রণালয়ের সম্পূর্ণ গবেষণা ও প্রযুক্তি সক্ষমতা থাকবে। এসব নতুন পদক্ষেপগুলি তেল শিল্পের ক্রমবর্ধমান প্রযুক্তিগত চাহিদা মেটাতে শিল্পের সাথে বিজ্ঞানকে একীভূত করার জন্য আমরা কাজ করে যাচ্ছি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *